Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম মাসে টোল থেকে পদ্মা সেতুর আয় ৭৪ কোটি টাকা

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ জুলাই ২০২২ ১৯:২১

ঢাকা: পদ্মা সেতু উদ্বোধনের দিন থেকে প্রথম এক মাসে ৭৪ কোটি ২৬ লাখ ৬৩ হাজার ১৫০ টাকা টোল আদায় হয়েছে। এই সময়ে ৬ লাখ ৪ হাজার ৯৩৮টি গাড়ি পারাপার হয়েছে এই সেতু দিয়ে। এখন পর্যন্ত যে টোল আদায় হচ্ছে, সেটি প্রত্যাশামাফিক বলে দাবি করছে সেতু কর্তৃপক্ষ। সামনের দিনে পদ্মা সেতু থেকে টোল আদায়ের পরিমাণ আরও বাড়বে বলেও প্রত্যাশা কর্তৃপক্ষের।

গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন প্রধানমন্ত্রী ও তার গাড়িবহর থেকে যে টোল আদায় হয়েছে, সেটিও এই হিসাবে অন্তর্ভুক্ত। তবে ওই দিনের টোল সেতু কর্তৃপক্ষ যুক্ত করেছে ২৬ জুনের হিসাবের সঙ্গে। সব মিলিয়ে ২৫ জুন থেকে শুরু করে ২৪ জুলাই পর্যন্ত ৩০ দিনে টোল থেকে আদায়ের এই হিসাব দিয়েছে সেতু কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (মনিটরিং) মো. আবুল হোসেন সারাবাংলাকে বলেন, বছরে আমাদের ৫০০ কোটি টাকার বেশি টোল আদায়ের কথা রয়েছে। এখন পর্যন্ত প্রত্যাশার চেয়ে বেশি টোল আদায় হচ্ছে। সামনের দিকে টোল আদায় আরও বাড়বে। কারণ এখনো অনেক বাস রুট পারমিট পায়নি। আবার কালনা সেতু পুরোপুরি চালু হলে পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল আরও বাড়বে। তখন টোলের পরিমাণও বাড়বে।

আবুল হোসেন আরও বলেন, উদ্বোধনের দিন থেকে ২৪ জুলাই (রোববার) পর্যন্ত টোল আদায়ের তথ্য আমাদের হাতে রয়েছে। আজকের (সোমবার) দিনের তথ্য রাত ১২টার পর পাওয়া যাবে। আশা করছি, আজও কমবেশি দুই কোটি টাকার টোল আদায় হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) তথ্য অনুযায়ী, পদ্মা সেতু উদ্বোধনের পর ২৬ জুন প্রথম ও দ্বিতীয় দিনে পদ্মা সেতু থেকে টোল আদায় হয় ২ কোটি ৯ লাখ ৩১ হাজার ৫৫০ টাকা। তৃতীয় দিন ২৭ জুন টোল ওঠে ২ কোটি ১৯ লাখ ২৬ হাজার ৯৫০ টাকা। চতুর্থ দিন ২৮ জুন টোল আদায় হয় ১ কোটি ৯৪ লাখ ৫৮ হাজার ১০০ টাকা। পঞ্চম দিন ২৯ জুন টোল আদায় হয় ১ কোটি ৯২ লাখ ৯২ হাজার ৮০০ টাকা।

বিজ্ঞাপন

ষষ্ঠ দিন ৩০ জুন আদায় হয় ১ কোটি ৯৭ লাখ ৯২ হাজার ৪৫০ টাকা। সপ্তম দিন ১ জুলাই প্রথমবারের মতো এক দিনে পদ্মা সেতু থেকে টোল আদায় ৩ কোটি টাকা ছাড়ায়। ওই দিন টোল আদায় হয় ৩ কোটি ১৬ লাখ ৫৩ হাজার ২০০ টাকা। অষ্টম দিন ২ জুলাই ২ কোটি ৩২ লাখ ৭১ হাজার ৬৫০ টাকার টোল আদায় হয়। নবম দিন ৩ জুলাই টোল আদায় হয় ১ কোটি ৯১ লাখ ৯৬ হাজার ৩৫০ টাকার। দশম দিন ৪ জুলাই ১ কোটি ৯৯ লাখ ৬৪ হাজার ৩০০ টাকার টোল আদায় হয় পদ্মা সেতু থেকে।

সেতু কর্তৃপক্ষের তথ্যে জানা যায়, ১১তম দিন ৫ জুলাই টোল আদায় হয় ২ কোটি ২৬ লাখ ৭৬ হাজার ৭০০ টাকার।

১২তম দিন ৬ জুলাই ২ কোটি ৪২ লাখ  ৩ হাজার ৭৪০ টাকার টোল আদায় হয় পদ্মা সেতু থেকে। ১৩তম দিন ৭ জুলাই টোল আদায় হয় ৩ কোটি ১৬ লাখ ৫১ হাজার ৬৫০ টাকার টোল আদায় হয়। ১৪তম দিন ৮ জুলাই ফের পদ্মা সেতুর টোল আদায়ে নতুন রেকর্ড হয়, প্রথমবারের মতো দিনে টোল আদায় ছাড়ায় ৪ কোটি টাকা। ওই দিন টোল আদায়ের পরিমাণ দাঁড়ায় ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকায়। ১৫তম দিন ৯ জুলাই ২ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ৩০০ টাকার টোল আদায় হয়।

১৬তম দিন ১০ জুলাই টোল আদায় হয় ১ কোটি ৪৬ লাখ ১০ হাজার ৮৫০ টাকা। ১৭তম দিন ১১ জুলাই টোল আদায় হয় ৩ কোটি ৬০ লাখ ৫৫ হাজার ৪০০ টাকা। ১৮তম দিন ১২ জুলাই আদায় হয় ৩ কোটি ৫৩ লাখ ৬৪ হাজার ৪৫০ টাকা। ১৯তম দিনে পদ্মা সেতু থেকে টোল আদায় হয় ৩ কোটি ৪ লাখ ২৮ হাজার ৪৫০ টাকা। ২০তম দিন ১৪ জুলাই আদায় হয় ২ কোটি ৯১ লাখ ৪৮ হাজার ৫০ টাকা।

সেতু কর্তৃপক্ষের তথ্য থেকে জানা গেছে, পদ্মা সেতু থেকে ২১তম দিন ১৫ জুলাই পদ্মা সেতু থেকে টোল আদায় হয় ৩ কোটি ৬৫ লাখ ৮১ হাজার ৫০ টাকা। ২২তম দিন ১৬ জুলাই টোল আদায় হয় ৩ কোটি ৫৮ লাখ ১০ হাজার ৮০০ টাকা। ২৩তম দিন ১৭ জুলাই আদায় হয় ২ কোটি ৬২ লাখ ৮০ হাজার ১০০ টাকা। ২৪তম ১৮ জুলাই আদায় হয় ২ কোটি ৩০ লাখ ৫৬ হাজার ৭৫০ টাকা। ২৫তম দিন ১৯ জুলাই আদায় হয় ২ কোটি ১৫ লাখ ৪ হাজার ২০০ টাকা টোল।

সবশেষ পাঁচ দিনের মধ্যে ২৬তম দিন ২০ জুলাই আদায় হয় ২ কোটি ২ লাখ ৪৬ হাজার ১০০ টাকা। ২৭তম দিন ২১ জুলাই আদায় হয় ২ কোটি ৬ লাখ ২৬ হাজার ৪৫০ টাকা। ২৮তম দিন ২২ জুলাই পদ্মা সেতু থেকে টোল আদায় হয় ৩ কোটি ১ লাখ ৩৪ হাজার ৬০০ টাকা। ২৯তম দিন ২৩ জুলাই আদায় হয় ২ কোটি ১৯ লাখ ২৩ হাজার ৪০০ টাকা। আর ৩০তম দিন ২৪ জুলাই আদায় হয় ১ কোটি ৭৫ লাখ ৪৫ হাজার ১০০ টাকা।

সারাবাংলা/ইএইচটি/টিআর

টোল আদায় পদ্মা সেতু সেতু কর্তৃপক্ষ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর