Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন কার্যক্রম পরিদর্শনে সাব কমিটি পুনর্গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুলাই ২০২২ ২৩:৫৬

ঢাকা: ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের কাজে নিয়োজিত এনজিওগুলোর কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে মূল কমিটিতে দুই মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার জন্য একটি সাবকমিটি পুনর্গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এতে মো. আনোয়ার হোসেনকে আহ্বায়ক এবং শাজাহান খানকে সদস্য করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) একাদশ জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য শাজাহান খান, মো. নজরুল ইসলাম চৌধুরী, শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেন (হেলাল) অংশ নেন।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় জানায়, ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও শিক্ষা নিরাপত্তাবিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পটি নির্ধারিত সময়ের মধ্যে সমাপ্ত না হওয়ার বিষয়ে এবং এনজিওগুলোর প্রত্যেক শিশুর বিপরীতে ১৬ হাজার টাকা গ্রহণের বিস্তারিত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন জন্য সুপারিশ করা হয়।

এছাড়া করোনাকালীন বিভিন্ন কর্মস্থলে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যবিধি সুরক্ষার বিষয়ে পদক্ষেপ গ্রহণ, চট্টগ্রামস্থ বিএম কন্টেনার টার্মিনালে অগ্নিকাণ্ডের কারণ চিহ্নিত করা, শ্রম আদালতগুলোতে চলমান মামলার সংখ্যা ও নিষ্পত্তির হারের বিষয়ে একটি সার্বিক প্রতিবেদন উপস্থাপন করা হয়।

চট্টগ্রামের বিএম কন্টেনার টার্মিনালে অগ্নিকাণ্ডের সমন্বিত প্রতিবেদন এবং এর আগে মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমে গঠিত কমিটিগুলোর প্রতিবেদন আগামী বৈঠকে উপস্থাপন করার জন্য সুপারিশ করে কমিটি।

বিজ্ঞাপন

সভার শুরুতে সদ্য প্রয়াত ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার আত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

গঠন ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন সাব কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর