Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেড়েছে নারী, কমেছে জনসংখ্যা বৃদ্ধির হার

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ জুলাই ২০২২ ১২:৪৫

ঢাকা: দেশের প্রথম ডিজিটাল জনশুমারির তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এই জনশুমারির তথ্য বলছে, গত এক দশক সময়ে দেশের জনসংখ্যা বেড়েছে ২ কোটিরও বেশি। তবে এক দশক আগে দেশে নারীর তুলনায় পুরুষের সংখ্যা ছিল বেশি। এক দশক পরে এসে নারীরা সংখ্যায় ছাড়িয়ে গেছে পুরুষকে। তবে এই এক দশকে জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে উল্লেখযোগ্য পরিমাণে।

বুধবার (২৭ জুলাই) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে জনশুমারির তথ্য প্রকাশ করা হয়। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে জনশুমারির প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন পরিসংখ্যান ব্যুরোরর প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

বিজ্ঞাপন

জনশুমারির তথ্য বলছে, দেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে নারী ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন। সে হিসাবে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি ১৬ লাখ ৩৪ হাজার ৩৮২ জন। অর্থাৎ, দেশে নারী-পুরুষ অনুপাত ১০০:৯৮। সে হিসাবে দেশে ১০০ জন নারীর বিপরীতে পুরুষ রয়েছেন ৯৮ জন।

বিবিএসের তথ্য বলছে, ২০১১ সালের জনশুমারির (ওই সময় বলা হতো আদমশুমারি) তথ্য বলছে, ওই সময় দেশের মোট জনসংখ্যা ছিল ১৪ কোটি ২৩ লাখ ৪৩ হাজার ৬৯৭ জন। এর মধ্যে পুরুষ ছিল ৭ কোটি ২১ লাখ ৯ হাজার ৭৯৬ জন, নারী ৭ কোটি ১৯ লাখ ৩৩ হাজার ৯০১ জন। ওই সময় দেশে নারী-পুরুষ অনুপাত ছিল ১০০:১০০.৩। অর্থাৎ, প্রতি ১০০ জন নারীর বিপরীতে পুরুষ ছিলেন ১০০ দশমিক ৩ জন।

দুই জনশুমারির হিসাব বলছে, গত এক দশকে প্রতি একশ জন পুরুষের বিপরীতে নারীর সংখ্যা বেড়েছে ২ জনেরও বেশি। এর বাইরে অবশ্য এবারের জনশুমারিতে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকেও হিসাবে আনা হয়েছে। তাদের সংখ্যা পাওয়া গেছে ১২ হাজার ৬২৯ জন।

বিজ্ঞাপন

এদিকে, গত এক দশকে জনসংখ্যা বৃদ্ধির হারও কমেছে উল্লেখযোগ্য পরিমাণে। এবারের শুমারি অনুযায়ী জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ২২ শতাংশ। এর আগে, ২০১১ সালে জনসংখ্যা বৃদ্ধির এই হার ছিল ১ দশমিক ৪৬ শতাংশ।

জনসংখ্যা বৃদ্ধির হার অবশ্য দেশে ধারাবাহিকভাবেই কমছে। ২০০১ সালে এই হার ছিল ১ দশমিক ৫৮ শতাংশ, ১৯৯১ সালে ছিল ২ দশমিক ০১ শতাংশ, ১৯৮১ সালে ছিল ২ দশমিক ৮৪ শতাংশ। অর্থাৎ, দেশে জনশুমারির শুরু থেকে এ পর্যন্ত ক্রমান্বয়ে জনসংখ্যা বৃদ্ধির হার কমছে।

সারাবাংলা/জেজে/টিআর

বেড়েছে নারী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর