Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যালট কেলেঙ্কারি—পদ ফিরে পাচ্ছেন ঢাবি শিক্ষক শবনম জাহান

ঢাবি করেসপন্ডেন্ট
২৭ জুলাই ২০২২ ১৬:২০

সর্বশেষ ডাকসু নির্বাচনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে বস্তাভর্তি সিল দেওয়া ব্যালট পেপার পাওয়ার ঘটনায় পদাবনতির শাস্তি পাওয়া সাবেক হল প্রাধ্যক্ষ শবনম জাহানকে স্বপদে পুনর্বহালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিন্ডিকেট সদস্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

ওই সিন্ডিকেট সদস্যের ভাষ্য অনুযায়ী, হাইকোর্টের রায় বিবেচনায় নিয়ে সকল সিন্ডিকেট সদস্যের ঐকমত্যের ভিত্তিতে শবনম জাহিনকে স্বপদে বহাল করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

২০১৯ সালের মার্চ মাসে অনুষ্ঠিত ডাকসু ও হল সংসদ নির্বাচনকালীন কুয়েত মৈত্রী হলের প্রাধ্যক্ষ্যের দায়িত্বে ছিলেন শবনম জাহিন। নির্বাচন চলাকালীন ওই হলে সিলমারা বস্তাভর্তি ব্যালট পেপার পাওয়ার অভিযোগ উঠে। প্রাপ্ত সবগুলো ব্যালট পেপারেই ছাত্রলীগের প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীদের ঘরে সিল মারা ছিল। ওই সময় হলের তৎকালীন ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ ড. শবনম জাহানকে অব্যাহতি দেওয়া হয়।

পরে ওই ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে প্রধান করে গঠিয় কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ২০১৯ সালের ২৮ মার্চ তাকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট। পরে বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক খন্দকার বজলুল হককে প্রধান করে আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এক বছরের বেশি সময় পর ওই কমিটি প্রতিবেদনের দিলে ২০২০ সালে তাকে চাকরিচ্যুত না করে ব্যাবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক থেকে সহকারী অধ্যাপক পদাবনতি করা হয়। এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন শবনম জাহান। রিটের রায়ে তাঁকে সুযোগ-সুবিধাসহ সহযোগী অধ্যাপক পদে পুনর্বহালের নির্দেশ দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এসএসএ

টপ নিউজ ঢাবি শিক্ষক শবনম জাহান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর