Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের বিদ্যুৎ-জ্বালানি খাতের সক্ষমতা বাড়াতে আগ্রহী জাইকা

স্পেশাল করেসপন্টেন্ড
২৭ জুলাই ২০২২ ১৭:১৩

ঢাকা: এনার্জি ট্রানজিশন, মহেশখালী-মাতারবাড়ী সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম ও বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি খাতের সক্ষমতা বাড়াতে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে জাইকা। বুধবার (২৭ জুলাই) জাপানে সফররত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসস্পদ প্রতিমন্ত্রির সঙ্গে জাইকার নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করা হয়।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়ামাদা জুনিচি এসময় বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের সক্ষমতা বৃদ্ধিতে একটি সমঝোতা স্মারক সইয়ের উপর গুরুত্বারোপ করে বলেন, বিদ্যুৎ ও জ্বালানির সঞ্চালন ও বিতরণ খাত, স্ক্যাডাসহ প্রযুক্তিগত উন্নয়ন সংক্রান্ত প্রকল্পে কারিগরি ও আর্থিক সহযোগিতা নিয়ে জাইকা বাংলাদেশের পাশে থাকবে।

বিজ্ঞাপন

জাইকা’র নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বলেন, পরিবেশের ক্ষতি না করে টেকসই উন্নয়নে জাইকা সহযোগিতা করে থাকে। বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি খাতে সেভাবেই সহযোগিতা করবে।

প্রতিমন্ত্রী বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিভিন্ন প্রকল্পে অর্থায়ন ও সহযোগিতার জন্য ধন্যবাদ দিয়ে বলেন, জাপান বাংলাদেশের পরিক্ষীত বন্ধু। বৈশ্বিক প্রেক্ষাপটে নবায়ণযোগ্য জ্বালানির গুরুত্ব বাড়ছে। বায়ু বিদ্যুৎ বা মেরিন এনার্জি থেকে বিদ্যুৎ নিয়ে আরও গবেষণা প্রয়োজন। জ্বালানি সরবরাহের চ্যালেঞ্জ ও সাশ্রয়ী জ্বালানি নিয়ে একসঙ্গে আরও কাজ করার সুযোগ রয়েছে। সক্ষমতা বৃদ্ধির সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে। প্রতিমন্ত্রী এসময় ২০৪১ সালের সমৃদ্ধ বাংলাদেশ গড়তে জাপানের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা কামনা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

জাইকা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর