Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ বছরের কম বয়সীদের ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত চূড়ান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২২ ২০:০৩

ঢাকা: ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে আগেই। এবারে ৫ বছর থেকে শুরু করে ১২ বছরের কম বয়সী সব শিশু শিক্ষার্থীকে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই ভ্যাকসিন নেওয়ার জন্য শিশুদের সুরক্ষা প্ল্যাটফর্মে নিবন্ধনও করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

বৃহস্পতিবার (২৮ জুলাই) মাউশি সাধারণ প্রশাসন শাখা থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে। মাউশির মহাপরিচালক পদে রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী এতে সই করেছেন।

বিজ্ঞাপন

মাউশি’র আদেশে বলা হয়েছে, শিক্ষার্থীদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে সরকার ৫ থেকে ১১ বছর (১১ বছর ৩৬৪ দিন) বয়সী শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য ১২টি শর্ত ও নির্দেশনা প্রতিপালন করতে হবে।

আদেশটি প্রসঙ্গে ব্যবস্থা নিতে মাউশির সব অঞ্চল এবং বিদ্যালয় ও পরিদর্শন শাখার সব আঞ্চলিক উপপরিচালককে পাঠানো হয়েছে। পাশাপাশি মাউশি সচিবসহ সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, জেলা শিক্ষা কর্মকর্তা, সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা, মাউশির সাধারণ প্রশাসন শাখার প্রশাসনিক কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

মাউশির এ সংক্রান্ত আদেশটি দেখুন এখানে

গত বছরের ১৪ অক্টোবর প্রথমবারের মতো ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়। ওই দিন মানিকগঞ্জের সদর উপজেলার চারটি স্কুলের ১২ থেকে ১৭ বয়সী ১২০ জনকে পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন দেওয়া হয় কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। পরে গত ১ নভেম্বর দেশব্যাপী এই বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়। রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এই কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

এরপর থেকেই স্বাস্থ্য মন্ত্রণালয় বলে আসছে, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদেরও করোনা ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা হবে। মাউশি থেকে সে বিষয়েই চূড়ান্ত ঘোষণা এলো, যদিও এখনো ভ্যাকসিন প্রয়োগের দিনক্ষণ নিয়ে কোনো ঘোষণা আসেনি।

ফাইল ছবি

সারাবাংলা/টিআর

করোনা ভ্যাকসিন কোভিড ভ্যাকসিন শিক্ষার্থীদের ভ্যাকসিন শিশুদের ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর