Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিকল্পনা গ্রহণে অভিজ্ঞদের সঙ্গে আলোচনার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২২ ২১:২৩

ঢাকা: শিশু ধর্ষণ ও হত্যা, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক স্বল্পতা এবং বৈশ্বিক বিবেচনায় জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের দায় ও ক্ষতির পরিমাণ নির্ধারণের বিষয়ে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞদের সঙ্গে আলোচনা করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে প্রয়োজনীয় পরিকল্পনা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এবং সেগুলো পরিকল্পনা মন্ত্রণালয়ে উপস্থাপনেরও সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) একাদশ জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এই সুপারিশ করা হয়। কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার এবং মাশরাফী বিন মোর্ত্তজা বৈঠকে অংশ নেন।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় জানায়, মন্ত্রণালগুলোর প্রজেক্ট গ্রহণ ও বাজেটের পরিমাণ নির্ধারণে সহযোগিতার জন্য বিভিন্ন ধরনের হালনাগাদ তথ্য প্রদানের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবং প্রতিটি প্রজেক্ট বাস্তবায়নে অনাপত্তি সনদ (এনওসি), কার্য বিধিমালা (রুলস অব বিজনেস) ও অ্যালোকেশন অব বিজনেস সঠিকভাবে মানা হয়েছে কি না তা যাচাই করে অনুমোদন দেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এছাড়া বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে ব্যবহৃত বিদেশি সফটওয়্যার ক্রয় প্রক্রিয়ার বিশদ বিবরণ আগামী বৈঠকে উপস্থাপনের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকের শুরুতে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে কমিটির পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয় এবং তার রুহের মাগফেরাত কামনা করা হয়।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, শিল্প ও শক্তি বিভাগের সদস্যসহ, দফতর প্রধান, মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

অভিজ্ঞ পরিকল্পনা গ্রহণ সুপারিশ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর