Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ১ মৃত্যু, নতুন শনাক্ত ৩৫৫

সারাবাংলা ডেস্ক
২৯ জুলাই ২০২২ ১৭:১৩

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল চারজন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছেন ৩৫৫ জন। আগের দিন করোনার সংক্রমণ শনাক্ত হয়েছিল ৬১৮ জনের শরীরে। এ হিসাবে আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও নতুন সংক্রমণ কমেছে।

মৃত্যু এবং শনাক্তের পাশাপাশি কমেছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও। আগের দিন শনাক্তের হার ছিল ৬ দশমিক ৮৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে হয়েছে ৫ দশমিক ৮৪ শতাংশ।

শুক্রবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৬ হাজার ২৪টি নমুনা সংগ্রহ করা হয়। এই সময়ে নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ হাজার ৮৩টি। এসব নমুনা পরীক্ষায় ৩৫৫টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৪ হাজার ৫৪৩ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৫ দশমিক ৮৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৬ দশমিক ৬২ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৬৯৬ জন, যা আগের দিন ছিল ৮৭২ জন। সে হিসাবে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা কিছুটা কমেছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৪০ হাজার ৭৭৯ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক দশমিক ৮২ শতাংশ। যা আগের দিন ছিল ৯৬ দশমিক ৮০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে দেশে যে এক জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ২৮৫ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৬৯২ জন পুরুষ, ১০ হাজার ৫৯৩ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর