Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম চিড়িয়াখানায় আরও চার ‘সাদা বাঘের’ ছানা

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ জুলাই ২০২২ ১৯:৪০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় রাজ-পরী দম্পতির ঘর আলো করে এসেছে আরও চারটি সাদা বাঘ শাবক। একই দম্পতি এ নিয়ে পাঁচটি সাদা বাঘের জন্ম দিয়েছে। চিড়িয়াখানায় এখন মোট বাঘের সংখ্যা ১৬টি।

কোনো প্রাণী তার সহজাত স্বাভাবিক রঙবৈচিত্র্য নিয়ে জন্ম না নিয়ে ভিন্ন রঙের হলে প্রাণীবিজ্ঞানের ভাষায় তাকে ‘এলবিনো’ হিসেবে অভিহিত করা হয়। চার বছরের ব্যবধানে চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নেয়া পাঁচটি বাঘ শাবকই এলবিনো, যা দেশের অন্য কোনো চিড়িয়াখানায় নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ও চিকিৎসক শাহাদাত হোসেন শুভ সারাবাংলাকে জানিয়েছেন, শনিবার (৩০ জুলাই) বিকেলে বাঘ দম্পতি রাজ-পরীর ঘরে চারটি শাবকের জন্ম হয়। শাবকগুলো এখনো মা পরীর কাছে আছে। এজন্য সেগুলোর লিঙ্গ নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে ক্লোজ সার্কিট ক্যামেরা বসিয়ে শাবকগুলোকে নজরে রাখা হয়েছে।

‘নিয়ন্ত্রিত পরিবেশে অর্থাৎ চিড়িয়াখানা বা সাফারি পার্কে প্রজনন যেটিকে আমরা ক্যাপটিভ ব্রিডিং বলি, এসব ক্ষেত্রে সন্তান জন্মদানের পর বাঘিনীর মধ্যে কিছু কিছু ক্ষেত্রে কমন কিছু কন্ডিশন দেখা যায়। তখন সে সন্তানদের কাছ থেকে দূরে থাকে, দুধ দেয় না হিংস্র আচরণ করে। সাধারণত ৪৮ ঘন্টা দুধ না পেলে শাবক বাঁচে না। এছাড়া সদ্যোজাত শাবককে মা বাঘ বডি ম্যাসেজের মতো করে সাধারণত জিহ্বা দিয়ে চাটে। এতে তার রক্ত সঞ্চালন গতি পায়, মাংসপেশী সচল হয়।’

তবে জন্ম নেয়া চারটি শাবককে তাদের মা পরী নিয়মিত দুধ দিচ্ছে বলে সিসি ক্যামেরায় দেখার কথা জানান ডা. শুভ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড.আব্দুল ওয়াহেদ চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘মা-বাবার জিনগত বৈশিষ্ট্যের প্রভাবে ভিন্ন রঙ নিয়ে বাচ্চার জন্ম হয়। সাধারণত একটি প্রাণীর জিনে দুই ধরনের বৈশিষ্ট্য থাকে। প্রকট বৈশিষ্ট্য ও প্রচ্ছন্ন বৈশিষ্ট্য। মা-বাবার জিনে মেলানিনের মতো রঞ্জক পদার্থ কম থাকলে অর্থাৎ প্রচ্ছন্ন বৈশিষ্ট্য প্রকট হলে সাদা প্রাণী জন্ম দেয়। এই বাঘ ও বাঘিনী যেহেতু আগেও সাদা শাবক জন্ম দিয়েছে, তাহলে ধরে নিতে হবে তাদের জীনে মেলানিনের মতো রঞ্জক পদার্থের ঘাটতি আছে।’

বিজ্ঞাপন

বাংলাদেশে সচরাচর এ ধরনের সাদা দেখা যায় না বলে জানিয়েছেন এই প্রাণী গবেষক।

২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকায় কেনা ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। ২০১৮ সালের ১৯ জুলাই বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর তিনটি ছানার জন্ম হয়, যার মধ্যে দু্টি ছিল ‘হোয়াইট টাইগার’, অন্যটি কমলা-কালো ডোরাকাটা। পরদিন একটি সাদা বাঘ শাবক মারা যায়। অন্য সাদা বাঘিনীটি ‘শুভ্রা’। কমলা-কালো বাঘিনীটির নাম দেয়া হয় ‘জয়া’।

শুভ্রা বাংলাদেশে প্রথম সাদা বাঘ। ২০২১ সালের ২৬ আগস্ট রাজ-শুভ্রার ঘরে একটি বাঘ শাবক জন্ম নেয়। তবে শুভ্রা সাদা হলেও তার ঘরে জন্ম নেয়া বাঘিনী মায়ের বৈশিষ্ট পায়নি।

সারাবাংলা/আরডি/একে

চট্টগ্রাম চিড়িয়াখানা টপ নিউজ বাঘ শাবক সাদা বাঘ

বিজ্ঞাপন
সর্বশেষ

নাটোরে সড়ক দুর্ঘটনায় নিহত ২
১৯ অক্টোবর ২০২৪ ১২:৩৪

কমদামি মাছও উঠছে না পাতে
১৯ অক্টোবর ২০২৪ ১০:৪৭

সম্পর্কিত খবর