Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমন রোপণে ব্যস্ত কৃষক, ট্রাক্টর সংকটে ব্যাহত চাষাবাদ

রাব্বী হাসান সবুজ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২২ ০৮:০৭

রংপুর: ভরা বর্ষায় মৌসুমে খরা ও তীব্র গরমের পরে রংপুরে অবশেষে কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মিলেছে। গত দু’দিনে কিছুটা বৃষ্টি হতেই আমনের চারা রোপণে ব্যস্ত হয়ে পড়েছেন রংপুর অঞ্চলের কৃষকেরা। তবে সংকট দেখা দিয়েছে ট্রাক্টরের। এতে বিড়ম্বনায় পড়ছেন তারা।

বর্ষাকালের প্রথম দিকে বৃষ্টি না হওয়ায় দুঃশ্চিন্তায় পড়েছিলেন কৃষকেরা, কিন্তু এরই মধ্যে বৃষ্টি হওয়ায় আমন ধানের চারা রোপণের লক্ষ্যে মাঠে নেমে পড়েছেন তারা। জমি তৈরির পর শুরু হবে বীজতলা তৈরি ও চারা রোপণের কাজ।

আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান জানান, রংপুরে গত মধ্যরাত থেকে রোববার (৩১ জুলাই) বিকাল ৩টা পর্যন্ত ১২৭.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

কৃষকরা বলছেন, অন্য বছরের তুলনায় এবার আষাঢ় মাসে বৃষ্টি অনেক দেরিতে হয়েছে। বৃষ্টি না হওয়ায় টাকা খরচ করে জমিতে সেচ দিয়ে চারা লাগানো হয়েছিল। এখন বৃষ্টি হওয়ায় খুব খুশি তারা।

তবে হটাৎ চাহিদা বাড়ায় সংকট দেখা দিয়েছে ট্রাক্টরের। এজন্য জমি চাষ করতে অনেককেই অপেক্ষা করতে হচ্ছে ট্রাক্টরের জন্য। তাই বাধ্য হয়ে লাঙ্গল দিয়েই কাজ সারছেন অনেক কৃষক।

রংপুর সদরের কৃষক তারা মিয়া বলেন, ‘এতদিন বৃষ্টি হচ্ছিল না তাই দুঃশ্চিন্তায় ছিলাম। হঠাৎ করে বৃষ্টি হলো কিন্তু আবার ট্রাক্টর পাচ্ছি না। ট্রাক্টর না পেলে তো সময়মতো আমন ধান রোপন করতে পারবো না। আবার ট্রাক্টরের আগের তুলনায় ভাড়া বেশি বেড়ে গেছে। তাই চাইলেও বেশি ভাড়া দিয়ে দূর থেকে নিয়ে এসে জমি চাষ করতে পারছি না।’

রাজু আহমেদ নামের এক ট্রাক্ট্রক চালক বলেন, ‘বৃষ্টি হওয়ার সঙ্গে সঙ্গেই আমন চারা রোপণে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকেরা। দূর-দূরান্ত থেকে ট্রাক্টর ভাড়া করে এনে জমি তৈরি করছেন তারা। কিন্তু ট্রাক্টরের সংকট থাকায় চাইলেও সকাল-সন্ধ্যা কাজ করে চাহিদা পূরণ করতে পারছি না।’

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ওবায়দুর রহমান বলেন, ‘গত কয়েক দিনে যে পরিমাণ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে এতে করে পানির সংকট কেটে গেছে। দেরিতে হলেও আশানুরূপ বৃষ্টিপাত হওয়ায় কৃষকেরা মাঠে নেমে চারা রোপণে ব্যস্ত হয়ে পড়েছেন। এখন পর্যন্ত ৪০ শতাংশ জমিতে চারা লাগানো হয়েছে।’

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ১ লাখ ৬৬ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত ৪০ শতাংশ জমিতে চারা লাগানো হয়েছে।

সারাবাংলা/এমও

আমন আমন রোপণ চাষাবাদ ট্রাক্টর সংকট রংপুর


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর