Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাজী সেলিমের জামিন আবেদন নথিভুক্ত, আপিল শুনানি ২৩ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২২ ১৪:৫০

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের মামলায় ১০ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে করা আবেদন) শুনানির জন্য আগামী ২৩ অক্টোবর দিন ধার্য করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে হাজী সেলিমের জামিন আবেদন নথিভুক্ত করে রেখেছেন আদালত। ওই দিন জামিন শুনানিও অনুষ্ঠিত হবে।

সোমবার (১ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে হাজী সেলিমের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান বলেন, জামিন আবেদন নথিভুক্ত করে রেখেছেন আদালত। আর তার লিভ টু আপিলের শুনানির জন্য ২৩ অক্টোবর দিন ধার্য রেখেছেন।

এর আগে গত ৬ জুন হাজী সেলিমকে জামিন না দিয়ে এ বিষয়ে শুনানির জন্য ১ আগস্ট দিন ধার্য করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহিম।

গত ২৪ মে অবৈধ সম্পদ অর্জনের মামলায় হাইকোর্টের সাজার বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করেন হাজী মোহাম্মদ সেলিম। আপিল আবেদনে হাইকোর্টের ১০ বছরের সাজা বাতিল চেয়েছেন তিনি। একইসঙ্গে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিনও চাওয়া হয়।

এর আগে গত ২২ মে দুর্নীতির মামলায় ১০ বছর সাজাপ্রাপ্ত আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী সেলিম বিচারিক আদালতে আত্মসমর্পণ করে যেকোনো শর্তে জামিনের আবেদন করেন।

এদিন দুপুর ২টার দিকে ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক শহিদুল ইসলামের আদালত হাজী সেলিমকে জামিন না দিয়ে কারাগারে পাঠায়। কারাগারে উন্নত চিকিৎসা ও প্রথম শ্রেণির ডিভিশন চেয়ে আরও দুটি আবেদন করা হয়। জামিন না দিয়ে এরপর সাজা ভোগের জন্য তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

এরপর সোমবার সকালে (২৩ মে) হাজী সেলিমকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে অ্যাম্বুলেন্সে করে এনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। হাসপাতালের ৫১১ নম্বর কেবিনে কারারক্ষীদের প্রহরায় চিকিৎসা নিচ্ছেন তিনি।

এর আগে গত ২৫ এপ্রিল বিকেল ৩টার দিকে ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক শহিদুল ইসলামের আদালতে হাইকোর্ট থেকে মামলার নথি এসে পৌঁছায়। এদিন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে রায়ের নথি পাঠানো হয়।

এরও আগে ২০২১ সালের ৯ মার্চ হাজী সেলিমকে বিচারিক (নিম্ন) আদালতে দেওয়া ১০ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানার রায় বহাল রাখেন হাইকোর্ট।

বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন। এরপর চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রায় প্রকাশ পায়।

এ ছাড়া জরিমানার টাকা অনাদায়ে হাজী সেলিমকে আদালত আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেন এবং রায় পাওয়ার ৩০ দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়। আত্মসমর্পণ না করলে জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন। এ ছাড়া জব্দ করা হাজী সেলিমের সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করতে বলেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/এএম

হাজী সেলিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর