Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিলুপ্ত ছিটমহলের ৭ বছর পূর্তি আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২২ ২১:৫৯

কুড়িগ্রাম: ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময়ের ৭ বছর পূর্তি আজ। ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে ইন্দিরা-মুজিব চুক্তির আলোকে দেশের অভ্যন্তরে থাকা ১১১টি ছিটমহল বাংলাদেশের মূল ভূখন্ডের সাথে মিলিত হয়। মুক্তি মেলে ৬৮ বছরের দীর্ঘ বন্দি জীবন কাটানো মানুষদের।

এরইমধ্যে ধারাবাহিক নানা উন্নয়নের সুফল পাচ্ছেন বিলুপ্ত ছিটের বাসিন্দারা। দিবসটি স্মরণীয় করে রাখতে নানা কর্মসূচি পালন করছেন তারা।

১৯৪৭ সালে দেশ বিভক্তির পর নাগরিক সুবিধাবঞ্চিত হয়ে পড়েন ভারত ও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১৬২টি ছিটমহলের প্রায় ৫০ হাজার মানুষ। এসব মানুষকে মুক্তি দিতে ১৯৭৪ সালে ইন্দিরা-মুজিব চুক্তির আলোকে ২০১১ সালে ঢাকায় হাসিনা-মনমোহন প্রটোকল স্বাক্ষরিত হয়। ২০১৫ সালের ৩১ জুলাই রাত ১২টা ১ মিনিটে বিনিময় হয় দু’দেশের অভ্যন্তরে থাকা ছিটগুলো।

বাংলাদেশ পায় ১১১টি ছিটমহলের ১৭ হাজার ২৫৮ একর জমি ও প্রায় ৩৭ হাজার নাগরিক এবং ভারত পায় ৫১টি ছিট মহলের ৭ হাজার ১১০ একর জমি এবং প্রায় ১৩ হাজার নাগরিক। বিনিময়ের ৭ বছরে পাকা রাস্তা, বিদ্যুৎ, শিক্ষা ও চিকিৎসাকেন্দ্র, আইটি ট্রেনিং সেন্টারসহ উন্নয়নের নানা সুফল ভোগ করছে এখানকার বাসিন্দারা।

ছিটমহল বিনিময়ের দিবসটিকে স্মরণীয় করে রাখতে প্রতি বছরের মতো এবারও নানা কর্মসূচি হাতে নিয়ে দেশের অভ্যন্তরে থাকা সবচেয়ে বড় বিলুপ্ত ছিটমহল কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার দাসিয়ার ছড়ার বাসিন্দারা।

ছিটমহল বিনিময়ের আন্দোলনের নেতা ও স্থানীয়রা জানান, ৩১ জুলাই রাত ১২টা ১ মিনিটে ৬৮টি মোমবাতি জ্বালিয়ে এবং ৮ বছরে পর্দাপণ উপলক্ষে ৮টি মশাল জ্বালিয়ে দিবসটি পালন করা হয়েছে। এছাড়া দিনের ভাগে রয়েছে বিভিন্ন রকমের খেলাসহ নানা কর্মসূচি।

বিলুপ্ত ছিটমহল দাসিয়ার ছড়ার আলতাব হোসেন জানান, ৬৮ বছরের বন্দি জীবন কাটানোর পর আমরা নাগরিকত্ব পেয়েছি। শিক্ষা প্রতিষ্ঠান, পাকা সড়ক, বিদ্যুৎ, স্বাস্থ্য সেবাসহ থেকে শুরু করে সকল নাগরিক সুবিধা ভোগ করছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে। আমরা তার দীর্ঘ জীবন কামনা করছি।

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জানান, কূটনৈতিক দূরদর্শিতায় একটি দেশের কাছ থেকে ভূখণ্ড অর্জন যা ইতিহাসের পাতায় স্থান পাবে। তাই ছিট বিনিময় আন্দোলনের সূতিকাগার দাসিয়ার ছড়াকে ইউনিয়ন পরিষদ হিসেবে ঘোষণার দাবি জানিয়ে আসছি।

সারাবাংলা/এমও

ইন্দিরা-মুজিব চুক্তি বিলুপ্ত ছিটমহল ভারত-বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর