Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আল-কায়দা নেতা জাওয়াহিরি মার্কিন হামলায় নিহত

আন্তর্জাতিক ডেস্ক
২ আগস্ট ২০২২ ১০:৩৯

ঢাকা: আল-কায়দার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরিকে ড্রোন হামলার মাধ্যমে হত্যা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক ঘোষণার মাধ্যমে এ বিষয়টি জানিয়েছেন।

বাইডেন তার ঘোষণায় জানান, আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালিত এক ড্রোন হামলায় আল জাওয়াহিরি নিহত হন। জাওয়াহিরির বিরুদ্ধে মার্কিন নাগরিকদের হত্যা ও সহিংসতার প্রমাণ রয়েছে।

হামলার বিষয়ে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, কাবুলের একটি বাড়িতে বাস করছিলেন আয়মান আল-জাওয়াহারি। ড্রোন থেকে দু’টি মিসাইল ছুঁড়ে জাওয়াহারিকে হত্যা করা হয়। যখন ড্রোন থেকে মিসাইল ছুঁড়া হয় তখন তিনি ওই বাড়ির ব্যালকনিতে দাঁড়িয়ে ছিলেন। তবে মিসাইল হামলায় জাওয়াহারির পরিবারের অন্য সদস্যদের কোনো ক্ষতি হয়নি।

জো বাইডেন তার ঘোষণায় আরও জানান, ৭১ বছর বয়সী সন্ত্রাসী নেতা জাওয়াহিরিকে হত্যার জন্য হামলা চালাতে সিআইএ’কে অনুমোদন দিয়েছিলেন তিনি। হামলা চালানোর আগে কয়েকমাস পরিকল্পনা করা হয়।

২০১১ সাল থেকে আল-কায়দাকে নেতৃত্ব দিয়ে আসছিলেন আয়মান আল-জাওয়াহিরি। ওই বছর পাকিস্তানে মার্কিন সার্জিক্যাল স্ট্রাইকে আল-কায়দার প্রতিষ্ঠাতা ওসমা বিন লাদেনকে হত্যা করে যুক্তরাষ্ট্র। লাদেনের মৃত্যুর পর ১৬ জুন আল-কায়দার শীর্ষ নেতৃত্ব গ্রহণ করেন জাওয়াহিরি।

আয়মান আল-জাওয়াহিরি পেশায় শল্যচিকিৎসক। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে জাওয়াহিরিকে মনে করা হয়। তাকে ধরিয়ে দিতে ২ কোটি ৫০ লাখ ডলারের পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

জাওয়াহিরিকে হত্যার উদ্দেশে কাবুলে মিসাইল হামলার নিন্দা জানিয়েছে তালেবান। গত বছর যুক্তরাষ্ট্র থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর এই প্রথম দেশটি আফগানিস্তানের মাটিতে কোনো অভিযান চালিয়েছে।

টুইন টাওয়ারে হামলার পরিকল্পনা ছাড়াও জাওয়াহিরিকে আরও কয়েকটি সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী হিসেবে মনে করে যুক্তরাষ্ট্র। ১৯৯৮ সালের ৭ আগস্ট কেনিয়া এবং তানজানিয়ায় মার্কিন দূতাবাসে বোমা হামলায় ২২৪ জন নিহত এবং ৫ হাজারেরও বেশি আহতের ঘটনার পরিকল্পনাকারী হিসেবেও জাওয়াহিরি সম্পৃক্ত ছিলেন বলে অভিযোগ মার্কিন যুক্তরাষ্ট্রের।

এছাড়া অন্যান্য ঊর্ধ্বতন আল-কায়দা সদস্যদের সঙ্গে মিলে ২০০০ সালের অক্টোবর মাসে জাওয়াহিরি ইয়েমেনে ইউএসএস কোল জাহাজে হামলার ষড়যন্ত্র করেছিলেন বলে অভিযোগ আছে। ওই হামলায় ১৭ মার্কিন নাবিক নিহত এবং ৩০ জনেরও বেশি আহত হয়েছিলেন।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর