Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেলোসির তাইওয়ান সফর কেন্দ্র করে অস্ত্র মহড়া

আন্তর্জাতিক ডেস্ক
২ আগস্ট ২০২২ ১৩:০৬

ঢাকা: তাইওয়ান সফরে যেতে পারেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তার সম্ভাব্য সফরের আগে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে চীন। দেশটি হুঁশিয়ারি দিয়ে বলেছে, পেলোসি তাইওয়ানের মাটিতে পা রাখলে নিষ্ক্রিয় বসে থাকবে না বেইজিং। এর আগে চলতি সপ্তায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপের সময় তাকে সতর্ক করে দিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ান ইস্যুতে বলেছিলেন, যারা আগুন নিয়ে খেলবে তারা ধ্বংস হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এবং হোয়াইট হাউজও পেলোসিকে তাইওয়ানে না যাওয়ার পরামর্শ দিয়েছে। তবে চীনকে পাল্টা হুঁশিয়ারি দিয়ে জো বাইডেন একই ফোনালাপে বলেছেন, দ্বীপ রাষ্ট্রটির (তাইওয়ান) মর্যাদা পরিবর্তনের জন্য যেকোনো একতরফা পদক্ষেপের বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। এমনকি তাইওয়ান প্রশ্নে মার্কিন নীতি কোনো পরিবর্তন হয়নি।

এত কিছুর পরও যদি পেলোসি তাইওয়ানে সফরে যান সেক্ষেত্রে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তাইওয়ানের কাছাকাছি সামরিক সরঞ্জাম ও উপস্থিতি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। পেলোসি তার এশিয়া সফরে সোমবার সিঙ্গাপুরে পৌঁছান। মঙ্গলবার সন্ধ্যায় তিনি তাইওয়ানে যেতে পারেন বলে ধারনা করা হচ্ছে।

এদিকে পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফর সামনে রেখে তাইওয়ান প্রণালীতে নিজের শক্তি প্রদর্শন করছে চীন। সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকটি চীনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীকে বিভক্তকারী মধ্যরেখার কাছাকাছি উড়তে দেখা গেছে। এর আগে রোববার, তাইওয়ানের সবচেয়ে কাছের ফুজিয়ান প্রদেশেব্যাপক আকারে মহড়া চালায় চীনের সামরিক বাহিনী।

মঙ্গলবার সকালে জলপথের মাঝামাঝি ওই রেখার কাছাকাছি উড়ে যাওয়া চীনা বিমানগুলো ছাড়াও সোমবার থেকে বেশ কয়েকটি চীনা যুদ্ধজাহাজ অনানুষ্ঠানিক বিভাজন রেখার কাছাকাছি অবস্থান করছে।

সূত্রটির বরাত দিয়ে রয়টার্সের খবরে আরও বলা হয়, চীনা যুদ্ধজাহাজ এবং বিমান উভয়ই মঙ্গলবার সকালে মধ্যরেখাটিতে প্রবেশ করে সংকুচিত করে ফেলে। চীনের এ পদক্ষেপকে অত্যন্ত উস্কানিমূলক বলে আখ্যায়িত করেছে সূত্রটি।

সূত্রের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, মঙ্গলবার সকাল থেকে চীনের যুদ্ধবিমান ক্রমাগত মধ্যরেখা স্পর্শ করছে। একই সময় তাইওয়ানের যুদ্ধবিমান বহরও কাছাকাছি এলাকায় স্ট্যান্ডবাই অবস্থায় রয়েছে।

এদিকে ন্যান্সি পেলোসির সম্ভাব্য সফর সামনে রেখে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে দক্ষিণ চীন সাগরে মোতায়েন মার্কিন যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজগুলোকে তাইওয়ানের কাছাকাছি থাকার নির্দেশ দিয়েছে পেন্টাগন। ইতিমধ্যে যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জাম তাইওয়ানের কাছাকাছি এলাকায় নিয়ে যাওয়া হয়েছে। পেলোসির তাইওয়ান সফর সামনে রেখে দক্ষিণ চীন সাগরে কার্যত মুখোমুখি অবস্থান নিয়েছে মার্কিন ও চীনা সামরিক শক্তি।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর