Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়ায় ৩১৪ বন্যপাখি উদ্ধার, ব্যবসায়ীর জেল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২২ ১৯:২১

প্রতীকী ছবি

বগুড়া: জেলার দুপচাঁচিয়া উপজেলায় অবৈধভাবে বন্যপাখি সংরক্ষণের অভিযোগে এক ব্যক্তিকে ছয় মাসের কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। গ্রেফতারকৃত ব্যক্তির নাম আতোয়ার আলী (৫২)। এ সময় তার কাছ থেকে উদ্ধার হওয়া চার প্রজাতির ৩১৪টি বন্যপাখি ডাক বাংলোতে অবমুক্ত করা হয়।

মঙ্গলবার (২ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে দুপচাঁচিয়া থানা চত্বরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ সুপার (এসপি) সুদীপ কুমার চক্রবর্ত্তী। আতোয়ার আলী উপজেলার গুনাহার ইউনিয়নের ডাঙাপাড়া এলাকার মৃত ওছিমুদ্দীন সাকিদারের ছেলে।

এ বিষয়ে সুদীপ কুমার চক্রবর্ত্তী জানান, বগুড়া ডিবির অভিযানে গতকাল সোমবার (১ আগস্ট) রাত পৌনে ৯টার দিকে ডাঙাপাড়া এলাকায় নিজ বাড়ি থেকে আতোয়ার আলীকে গ্রেফতার করা হয়। এ সময় তার বাড়ি থেকে চার প্রজাতির ৩১৪টি বন্যপাখি উদ্ধার করা হয়। জিজ্ঞাসাবাদে আতোয়ার জানান, তিনি দীর্ঘ দশ বছর ধরে অবৈধভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে বাংলাদেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকাসহ বিভিন্ন এলাকা থেকে হরেক প্রজাতির বন্যপ্রাণী আটক করে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় চড়া দামে বিক্রয় করে আসছিল।

তিনি জানান, আতোয়ার আলীর বাড়ি থেকে ৩১৪টি পাখির মধ্যে ফুলমাথা টিয়া ১৪০টি, ৪০টি লাল মাথার টিয়া, তিলা মুনিয়া পাখি ৫০টি এবং ৮৪টি দেশি চাঁদি ঠোঁট মুনিয়া পাখি উদ্ধার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে তাকে বন্যপাখি কেনাবেচা ও সংরক্ষণ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুযায়ী তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী।

সুদীপ কুমার আরও জানান, বন্য পাখি যেন বিলুপ্ত না হয় সেই লক্ষ্য জেলা পুলিশ বগুড়ার এ ধরনের অভিযান চলামান থাকবে এবং বন্যপাখি ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ বন্ধের জন্য আমাদের সবাইকে সচেতন হতে হবে।

এ সময় রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা আহমেদ নিয়ামুর রহমান, দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী (ইউএনও) অফিসার সুমন জিহাদী, আদমদীঘি সার্কেলের সহকারী পুলিশ সুপার নাজরান রউফ, বগুড়া ডিবির ওসি সাইহান ওলিউল্লাহ এবং দুপচাঁচিয়া থানার ওসি আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনএস

৩১৪ বন্যপাখি উদ্ধার বগুড়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর