Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে চায় ডিএসসিসি

স্টাফ করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২২ ২১:০৩

ঢাকা: বর্জ্য হতে বিদ্যুৎ ও সার উৎপাদনে জাপানের ফুকুওকা শহরের মেয়র সোইচিরো তাকাসিমার সহযোগিতা প্রত্যাশা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসএসসি)। সিঙ্গাপুরে অনুষ্ঠেয় চার দিনব্যাপী ওয়ার্ল্ড সিটিজ সামিট-২০২২ উপলক্ষে দুই মেয়রের মধ্যে এক দ্বি পাক্ষিক আলোচনায় এ সহযোগিতা প্রত্যাশা করা হয়। এ সময় বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে পারস্পারিক সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন দুই মেয়র।

মঙ্গলবার (২ অগাস্ট) সিঙ্গাপুরের মেরিনা স্যান্ডস বে হোটেলে ডিএসসিসি মেয়র শেখ তাপসের সঙ্গে জাপানের ফুকুওকা শহরের মেয়র সোইচিরো তাকাসিমা ও সিঙ্গাপুরের জাতীয় উন্নয়ন মন্ত্রী ও সামাজিক সেবা সমন্বয়করণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী ডেসমণ্ড লি’র আলাদা আলাদা দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

দ্বি পাক্ষিক ফুকুওকা ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিসহ নানান বিষয়ে অংশীদারিত্ব বেগবান করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করা হয়। নগরীর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আলাপকালে ফুকুওকার মেয়র বর্জ্য থেকে বিদ্যুৎ ও সার উৎপাদনের পাশাপাশি অন্যান্য উপজাতগুলোর ব্যবস্থাপনা কার্যক্রম তুলে ধরেন। পরবর্তীতে তিনি এ বিষয়ে ডিএসসিসির সঙ্গে পারস্পরিক সহযোগিতার প্রত্যশা ব্যক্ত করেন। জবাবে শেখ তাপস ফুকুওকার মেয়রকে ধন্যবাদ জানিয়ে পারস্পরিক অংশীদারত্ব জোরদার করার আশাবাদ ব্যক্ত করে একে অপরকে নিজ নিজ নগরী পরিদর্শনের আহ্বান জানান।

এদিকে সকালে সিঙ্গাপুরের জাতীয় উন্নয়নমন্ত্রী ডেসমণ্ড লি’র সঙ্গে ডিএসসিসি মেয়র শেখ তাপসের প্রথম দ্বি পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পর্যটন শিল্পের বিকাশ ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে ঢাকা ও সিঙ্গাপুরের মধ্যকার পারস্পরিক দ্বি পাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার আশাবাদ ব্যক্ত করেন। এসময় শেখ তাপস নগর জীবনের সকল অনুষঙ্গকে সমন্বয় করে এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিবেচনায় নিয়ে একটি টেকসই ও জলবায়ু সহনশীল নগর ব্যবস্থাপনার লক্ষ্যে দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা প্রণয়নে গৃহিত উদ্যোগ সম্পর্কে অবগত করেন।

প্রতি উত্তরে জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবিলা ও শহর ব্যবস্থাপনায় টেকসই ও দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা প্রণয়নের উদ্যোগকে অত্যন্ত ‘প্রশংসনীয়’ উল্লেখ করে সিঙ্গাপুরের উন্নয়নমন্ত্রী বলেন, ‘এ ধরনের পরিকল্পনা ও তার যথার্থ বাস্তবায়ন নগর ব্যবস্থাপনার জন্য অত্যন্ত জরুরি ও প্রশংসনীয়। এর মাধ্যমে ঢাকা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব কাটিয়ে ওঠার পাশাপাশি জলবায়ু অভিঘাত সহনশীল ও আধুনিক নগরী হিসেবেও গড়ে উঠবে।’

বৈঠকে পর্যটন শিল্পের বিকাশ ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে ঢাকা ও সিঙ্গাপুরের মধ্যকার পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে মেয়র তাপস ও সিঙ্গাপুরের জাতীয় উন্নয়নমন্ত্রী ডেসমণ্ড লি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও ঢাকা-সিঙ্গাপুর বাণিজ্য বৃদ্ধি সংক্রান্ত নানাবিধ বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হয়।

শেখ তাপস এ সময় ঢাকাসহ সারাদেশের অবকাঠামো উন্নয়ন ও অর্থনীতির বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাওয়া বাাংলাদেশের সামগ্রিক চিত্র তুলে ধরেন। জবাবে মন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ও সামষ্টিক উন্নয়নের প্রশংসা করেন।

এরপর মেয়র সিঙ্গাপুরের আরবান ডেভেলপমেন্ট অথরিটির সিইও প্রকৌশলী হুই লিম এর সঙ্গে আলাদা বৈঠকে মিলিত হন।

এ সময় অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. তৌহিদুল ইসলাম ও মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মারুফুর রশিদ খান দ্বিপাক্ষিক বৈঠকে উপস্থিত ছিলেন।

৩১ জুলাই থেকে শুরু হওয়া চার দিনব্যাপী ওয়ার্ল্ড সিটিজ সামিট-২০২২ আগামী ৩ অগাস্ট পর্যন্ত চলবে। সামিটে যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র্য, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ আফ্রিকাসহ ৬০ দেশের মেয়রগণ অংশ নিচ্ছেন।

সারাবাংলা/আরএফ/একেএম

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর