Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩২ বছর পর রংপুর চিড়িয়াখানায় জলহস্তির বাচ্চা প্রসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ আগস্ট ২০২২ ০৮:৪৩

বাচ্চার সঙ্গে জলনূপুর

রংপুর: রংপুর চিড়িয়াখানায় প্রথমবারের মতো জলনূপুর নামের একটি জলহস্তি বাচ্চা প্রসব করেছে। জলনূপুরের বাচ্চা প্রসবে আনন্দ-উচ্ছ্বাস পুরো চিড়িয়াখানায়।

আট মাস গর্ভধারণের পর গতকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে শাবকটি প্রসব করে। নবজাতকসহ ভালো আছে জলনূপুর।

রংপুর চিড়িয়াখানার কর্মকর্তা এইচএম শাহাদাত জানান, ১৯৯০ সালে রংপুর চিড়িয়াখানা প্রতিষ্ঠার পর থেকে একটি পুরুষ জলহস্তী ছিল। সেই বয়স্ক জলহস্তী মারা গেলে একটি স্ত্রী জলহস্তী নিয়ে আসা হয়। পরে ২০২১ সালে আরেকটি পুরুষ জলহস্তী আনা হয়। একসঙ্গে বসবাসের ৩২ বছর পর বাচ্চা দিল জলহস্তী। রংপুরবাসীও প্রথম দেখতে পারবে ছোট্ট শিশু জলহস্তীটি।

রংপুর চিড়িয়াখানায় ঘুরতে আসা স্কুল শিক্ষার্থী আয়ান চৌধুরী বলেন, জলহস্তীর বাচ্চা দেখে খুবই ভালো লাগছে।

দর্শনার্থী পারভেজ হোসেন বলেন, আগে খাঁচায় দুটি পুরুষ এবং একটি স্ত্রী জলহস্তী। গত বছর একটি পুরুষ জলহস্তী মারা গেছে। এরপর থেকে দুটি দেখে আসছি। আজ হঠাৎ খাঁচার সামনে গিয়ে তিনটি জলহস্তী দেখে প্রথমে অবাক হয়েছি। পরে জানতে পারলাম নতুন শাবকের আগমন হয়েছে। চিড়িয়াখানায় এই প্রথম জলহস্তীর বাচ্চা দেখতে পেলাম। এটি আমাদের জন্য আনন্দের খবর।

চিড়িয়াখানার কিউরেটর ডা. আমবার আলী তালুকদার বলেন, ‘আমরা যখন বুঝতে পারলাম জলহস্তী জলনূপুরের পেটে বাচ্চা এসেছে, তখন থেকে তাকে বিশেষ পরিচর্যা করা হয়। নিরাপদে বাচ্চা প্রসবের জন্য পুরুষ জলহস্তীকে আলাদা করা হয়।

প্রসঙ্গত, উত্তর জনপদের মানুষের নির্মল বিনোদন দিতে ১৯৮৯ সালে ২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয় রংপুর চিড়িয়াখানা। ঢাকার মিরপুর চিড়িয়াখানার পরে দেশের একমাত্র সরকারি চিড়িয়াখানাও এটি।

সারাবাংলা/এনএস

জলনূপুর জলহস্তি জলহস্তির বাচ্চা প্রসব রংপুর চিড়িয়াখানা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর