Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লার প্রথম চালান পৌঁছেছে

লোকাল করেসপন্ডেন্ট
৫ আগস্ট ২০২২ ১৩:৪৫

মোংলা (বাগেরহাট): রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লার প্রথম চালান পৌঁছেছে। ইন্দোনেশিয়া থেকে আসা এই কয়লা বিদ্যুৎকেন্দ্রের জেটিতে পৌঁছায়। ৩টি লাইটারেজ জাহাজে করে কয়লা আসার পর আনুষ্ঠানিকভাবে খালাস শুরু হয়েছে। আমদানি করা এ কয়লা দিয়ে আগস্ট ও সেপ্টেম্বর মাসে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র পরীক্ষামূলকভাবে উৎপাদন কাজ চালানো হবে। এরপর অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাবে বিদ্যুৎকেন্দ্রটি।

বিজ্ঞাপন

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে আমদানি করা কয়লা গতকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেল থেকেই খালাস শুরু হয়েছে। এর আগে, নাব্যতা সংকটের কারণে চট্টগ্রাম বন্দরে বড় জাহাজ থেকে ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে পৌঁছায় ছোট জাহাজ। পরে নাব্যতা সংকট দূর হলে বড় জাহাজটি ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে রওনা দেয়, যা আজ শুক্রবার সন্ধ্যায় বন্দরের হাড়বাড়ীয়া-১১ নম্বর বয়ায় জাহাজটি পৌঁছাবে।

বিজ্ঞাপন

কয়লা খালাসের সময় খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরামউল্লাহ, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক সুভাষ চন্দ্র পান্ডে, ডেপুটি জেনারেল ম্যানেজার আনোয়ারুল আজীম, রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কবির হোসেন, উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সামসুউদ্দীনসহ স্থানীয় অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জানান, বিশ্ব অর্থনৈকিত টালমাটাল পরিস্থিতিতে মোংলা বন্দরে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে। নতুন নতুন পণ্য নিয়ে জাহাজ ভিড়ছে মোংলা বন্দরে। তারই ধারাবাহিকতায় শুক্রবার মোংলা বন্দরে আসবে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ৩৬ হাজার মেট্রিক টন কয়লা এমভি আকিজ হেরিটেজ নামক একটি জাহাজ। আর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৫ হাজার ৬০১ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে এমভি ড্রাগনবল নামক আরও একটি জাহাজ।

তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা খালাসে মোংলা বন্দর ব্যবহার করার ফলে এই বন্দরের আয় অনেক গুণ বেড়ে যাবে বলেও জানিয়েছেন বন্দর চেয়ারম্যান।

রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম জানান, এটি রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম জ্বালানি কয়লা হিসেবে আমদানি করা হয়েছে। বাংলাদেশের পতাকাবাহী এমভি আকিজ হেরিটেজ জাহাজে করে ইন্দোনেশিয়া থেকে এ কয়লা আমদানি করা হয়।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের ব্যবস্থাপক মো. খন্দকার রিয়াজুল হক বলেন, ‘গত ২০ জুলাই ইন্দোনেশিয়ার তানজুম ক্যাম্ফা বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ জাহাজটি ছেড়ে আসে। এরপর গত ৩১ জুলাই চট্টগ্রাম বন্দরে ভেড়ে জাহাজটি। সেখানে ১৮ হাজার ৬৫০ মেট্রিকটন কয়লা খালাস করা হয়। পরে ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে জাহাজটি ছেড়ে যায়। শুক্রবার সন্ধ্যায় মোংলা বন্দরের হাড়বাড়ীয়া-১১ নম্বর বয়ায় জাহাজটি অবস্থান করবে।

প্রসঙ্গত, বিদ্যুৎকেন্দ্রটির মূল অবকাঠামো নির্মাণের দায়িত্বে রয়েছে ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড (বিএইচইল) নামের ভারতীয় রাষ্ট্রীয় সংস্থা। ২০১০ সালে ভূমি অধিগ্রহণের মাধ্যমে প্রকল্পটির কাজ শুরু হয়। ২০১২ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হয় নির্মাণকাজ। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে মোট ১৬ হাজার কোটি টাকা খরচ হচ্ছে। এখান থেকে দুই ইউনিটে ৬৬০ মেগাওয়াট করে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা রয়েছে।

সারাবাংলা/এনএস

রামপাল বিদ্যুৎকেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর