Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেশি ভাড়া নিলে মালিক সমিতিও কঠোর ব্যবস্থা নিবে: এনায়েত উল্যাহ

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ আগস্ট ২০২২ ০৯:৩৬

ঢাকা: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘোষণার পরে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির বিষয়টি নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয় বাস মালিক সমিতির কেন্দ্রীয় নেতাদের। বৈঠক শেষে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার জানিয়েছেন, বাস ও মিনিবাসে সর্বনিম্ন ভাড়া হবে যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা। আর আন্তঃজেলা ও দূর পাল্লার বাস মিনিবাসে ভাড়া ১ টাকা ৮০ পয়সা থেকে বেড়ে ২ টাকা ২০ পয়সা। আর মহানগরে বাস ভাড়া ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে। এই হিসাবে দূরপাল্লার বাস ভাড়া ২২ শতাংশ এবং মহানগরে ১৬ শতাংশ বাড়ছে বলেও জানানো হয়েছে।

বৈঠক শেষে জানানো এইসব সিদ্ধান্ত মেনে নিয়েছেন বলে জানান বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্যাহ।

তিনি বলেন, যদি অতিরিক্ত ভাড়া কেউ আদায় করে তবে আইনপ্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নিবে। পাশাপাশি মালিক সমিতিও কঠোর ব্যবস্থা নিবে।

শনিবার (৬ আগস্ট) রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে গণপরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে বাসভাড়া পুনঃনির্ধারণী বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে নতুন ভাড়ার বিষয়ে জানিয়ে রোববার (৭ আগস্ট) থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানান বিআরটিএ চেয়ারম্যান।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মাদ মজুমদার বলেন, মূল্য নির্ধারণ কমিটি যাবতীয় কস্টিং এবং তেলের দাম বৃদ্ধির বিষয়টা বিবেচনা করে ভাড়া পুনঃ নির্ধারণের ব্যাপারে একমত হয়েছি। সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদেরের অনুমতি নেওয়া হয়েছে।

তিনি বলেন, আগে দূরপাল্লার বাসের ভাড়া ছিল কিলোমিটার প্রতি ১ টাকা ৮০ পয়সা৷ এখন ভাড়া পুনঃ নির্ধারণ করা হয় ২ টাকা ২০ পয়সা। আর সিটি সার্ভিসে কিলোমিটার প্রতি ছিল ২ টাকা ১৫ পয়সা, এখন ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ডিটিসিএ আওতাভুক্ত জেলাগুলোতে ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। এছাড়া বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ১০ ও ৮ টাকা বহাল রেখেছি। নতুন এ ভাড়া আগামীকাল (৭ আগস্ট) থেকে কার্যকর হবে।

তিনি আরও বলেন, দূরপাল্লার ভাড়া বেড়েছে ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ভাড়া বেড়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। ডিটিসিএ আওতাভুক্ত এলাকায় ভাড়া বেড়েছে ১৭ শতাংশ।

বৈঠক শেষে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্যাহ বলেন, আমাদের সবমিলিয়ে ব্যয় ৭০ শতাংশ বাড়লেও জনগণের কথা মাথায় নিয়ে সরকারের সিদ্ধান্ত মেনে নিয়েছি। কেউ যদি অতিরিক্ত ভাড়া আদায় করে আইনপ্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নিবে। মালিক সমিতিও কঠোর আছে এ বিষয়ে।

বৈঠক শেষে সড়ক সচিব এ বি এম আমিনুল্লাহ নুরী বলেন, যাত্রী সাধারণের কথা চিন্তা করে ভাড়া যৌক্তিক পর্যায়ে রাখার চেষ্টা করেছি। অতিরিক্ত ভাড়া যেন আদায় না হয় সেজন্য সাত জন ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন।

এর আগে, আজ বিকেল ৫টায় ১৫ থেকে ১৭ শতাংশ ভাড়া বাড়ানোর লক্ষ্য নিয়ে পরিবহন মালিকদের সঙ্গে আলোচনা শুরু করে বিআরটিএ কর্তৃপক্ষ। তবে পরিবহন মালিকেরা ৩০ থেকে ৪০ শতাংশ ভাড়া বাড়ানোর দাবি করেন। দুইপক্ষের মধ্যে হওয়া এই বৈঠক চলে রাত সাড়ে ৯টা পর্যন্ত।

পরবর্তীতে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

শুক্রবার (৫ আগস্ট) রাতে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। যা মূল্যবৃদ্ধির হারের দিক থেকে এ পর্যন্ত রেকর্ড। ডিজেল ও কেরোসিনের ক্ষেত্রে প্রতি লিটারে দাম বেড়েছে ৩৪ টাকা। পেট্রলে ৪৪ টাকা এবং অকটেনে বেড়েছে ৪৬ টাকা। শুক্রবার মধ্যরাত থেকে তেলের বাড়তি দাম কার্যকর হয়েছে।

জ্বালানি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়— এখন থেকে ডিজেলের দাম হবে প্রতি লিটার ১১৪ টাকা, যা এত দিন ৮০ টাকা ছিল। কেরোসিনের দামও একই হারে বাড়ানো হয়েছে। নতুন দাম ডিজেলের সমান, অর্থাৎ ১১৪ টাকা। পেট্রলের নতুন দাম প্রতি লিটার ১৩০ টাকা, যা এত দিন ৮৬ টাকা ছিল। অকটেনের দাম ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

সারাবাংলা/এসবি/এসএসএ

এনায়েত উল্লাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর