Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেই শিশুকে এক মাসের মধ্যে ৫ লাখ টাকা দেওয়ার নির্দেশ

স্টাফ করেসপনডেন্ট
৭ আগস্ট ২০২২ ১৪:৩৭

ঢাকা: ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় মা-বাবা ও বোনকে হারিয়ে অস্বাভাবিকভাবে জন্ম নেওয়া শিশুর পরিবারকে এক মাসের মধ্যে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সড়ক দুর্ঘটনার ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য গঠিত ট্রাস্টি বোর্ডকে এই টাকা দিতে বলা হয়েছে।

রোববার (৭ আগস্ট) বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ট্রাস্টি বোর্ডের পক্ষে শুনানি করেন আইনজীবী রফিকুল ইসলাম। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মাহসিব হোসাইন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত আইনজীবী সৈয়দ মাহসিব হোসাইন বলেন, আদালত ট্রাস্টি বোর্ডের আবেদনের ওপর শুনানি শেষে শিশুর পরিবারকে ৫ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন। আগামী এক মাসের মধ্যে এই টাকা প্রদান করতে বলা হয়েছে।

এর আগে গত ৪ আগস্ট শিশুটির পরিবারকে আপাতত ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে তিন মাস সময় চেয়ে আবেদন করেছিল ট্রাস্টি বোর্ড।

তারও আগে গত ১৯ জুলাই ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় অন্তঃসত্ত্বা মায়ের মৃত্যুর আগে অলৌকিকভাবে জন্ম নেওয়া শিশুটির পরিবারকে আপাতত ৫ লাখ টাকা ক্ষতিপূরণ এবং শিশুটিকে দেখাশোনার জন্য কমিটি গঠনের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

পাশাপাশি ওই শিশুর দেখভালের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি কমিটি গঠন করতে বলা হয়। ওই কমিটিকে তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

এক রিটের শুনানি নিয়ে বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও বিচারপতি মো.জাকির হোসেনের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে ওই শিশুর জন্য যথাযথ ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সমাজকল্যাণ সচিব, সড়ক পরিবহন সচিব, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং ট্রাক মালিক মঞ্জুরুল ইসলামকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদেনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মাহসিব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা এবং সহকারি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ রেজাউল হক ও মোহাম্মদ আব্বাস উদ্দিন।

গত ১৬ জুলাই বিকেলে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার দিনমজুর জাহাঙ্গীর আলম তার অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে চিকিৎসকের কাছে গিয়েছিলেন। এ সময় তাদের সঙ্গে ছিল ছয় বছরের শিশুকন্যা সানজিদা। এরপর ত্রিশালের একটি ডায়াগনস্টিক সেন্টারে আল্টাসনোগ্রাম করে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ধরে বাড়ি ফিরছিলেন। বাড়ির পথে মহাসড়ক পার হওয়ার সময় হঠাৎ বেপরোয়া একটি মালবাহী ট্রাক চাপা দিলে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়।

তবে দুর্ঘটনার সময় মায়ের পেটের ওপর দিয়ে মালবাহী ট্রাকের চাকা চলে গেলেও মায়ের গর্ভ থেকে ভূমিষ্ট হয় ফুটফুটে এক নবজাতক। জন্মের সময় নবজাতকের ডান হাতের দুইটি হাড় ভেঙে যায়। ঘটনাস্থলে উপস্থিত জনতা তাৎক্ষণিক ওই নবজাতককে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। এরপর তাকে কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে তাকে উন্নত চিকিৎসা দেওয়া হয়। বর্তমানে শিশুটি সমাজসেবা অধিদফতরের অধীনে ঢাকার আজিমপুরের ছোটমনি নিবাসে রয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এএম

টপ নিউজ ত্রিশালে ট্রাকচাপা


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর