Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারকের আদেশ রিটে চ্যালেঞ্জ করা যাবে না: আপিল বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট
৭ আগস্ট ২০২২ ১৫:১০

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: ফৌজদারি কার্যবিধি অনুযায়ী জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট যে আদেশ দিবেন, ওই আদেশের যদি রিভিশনাল (আপিল ফোরাম) ফোরাম থাকে তাহলে সেই আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা যাবে না। রাষ্ট্র বনাম সৈয়দ ফজলে এলাহী অভি এবং অন্যান্য মামলায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এমন পর্যবেক্ষণ দিয়েছেন।

সম্প্রতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ১১ পৃষ্ঠার ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে।

গত ১৯ জুন ঢাকার জুরাইনে পুলিশের ওপর হামলার অভিযোগে দুই আইনজীবীকে আটক ও রিমান্ডের বৈধতা নিয়ে রিট (রুল ডিসচার্জ) খারিজ করে এ রায় দেন আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) নিষ্পত্তি করে এই আদেশ দেওয়া হয়।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ আজ রোববার এ আদেশ দেন। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন—বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এম. ইনায়েতুর রহিম।

মূল রায়টি লেখেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম।

এ বিষয়ে রিটকারী আইনজীবী সৈয়দ ফজলে এলাহি অভি সারাবাংলাকে বলেন, যে উদ্দেশ্য মামলাটি দায়ের করা হয়েছিল অথ্যাৎ (আসামিদের রিমান্ড বাতিল এবং জামিন) তা বাস্তবায়িত হওয়ায় আমরা আদালতে মামলাটি আর উপস্থাপন করিনি। এ কারণে আদালত মামলাটি কিছু পর্যবেক্ষণ দিয়ে নিস্পত্তি করে দিয়েছেন।

ঢাকার জুরাইনে পুলিশের ওপর হামলার অভিযোগে দুই আইনজীবীকে আটক ও রিমান্ডের বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টের এক আইনজীবী রিট করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ৯ জুন হাইকোর্ট রুল দিয়ে মামলার নথি তলব করেন।

হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। শুনানির ধারাবাহিকতায় ১৪ জুন আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ওঠে।

১৪ জুন আপিল বিভাগ রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলেন। বিষয়টি ১৯ জুন পর্যন্ত মুলতবি (স্ট্যান্ডওভার) রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে রিট আবেদনকারীর আইনজীবীদের অধস্তন আদালতে তাদের (দুই আইনজীবীর) জামিনের জন্য আবেদন উপস্থাপন করতে বলেন।

এরপর ১৯ জুন রিট আবেদনকারীর আইনজীবী অনীক আর হক হাইকোর্টে রিট আবেদনটি না চালানোর কথা জানান। পরে আপিল বিভাগ রায় দেন।

মামলার বিবরণে জানা যায়, জুরাইনে পুলিশের ওপর হামলার অভিযোগে করা মামলায় ৮ জুন দুই আইনজীবীসহ পাঁচজনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। এর মধ্যে দুই আইনজীবীকে আটক ও রিমান্ডের বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ ফজলে এলাহী অভি হাইকোর্টে রিট করেন। এর প্রাথমিক শুনানি নিয়ে ৯ জুন হাইকোর্ট রুল দিয়ে মামলার নথি তলব করেন।দুজন আইনজীবী হলেন—ইয়াসিন আরাফাত ও শিক্ষানবিশ আইনজীবী সোহাকুল ইসলাম। তাঁদের মধ্যে একজন ১৪ জুন অধস্তন আদালত থেকে জামিন পান।

তার আগে ৭ জুন সকালে ঢাকার জুরাইনে মোটরসাইকেল আরোহী এক দম্পতিকে আটকানোর পর কথা-কাটাকাটির একপর্যায়ে ট্রাফিক পুলিশের ওপর চড়াও হন স্থানীয় লোকজন। এতে এক সার্জেন্টসহ পুলিশের তিন সদস্য আহত হন। ঘটনার দিন রাতে পুলিশ তিনজনের নাম উল্লেখ করে শ্যামপুর থানায় মামলা করে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে কয়েকজনকে গ্রেফতার ও রিমান্ডে নেয় পুলিশ।

সারাবাংলা/কেআইএফ/একে

আপিল বিভাগ টপ নিউজ বিচারিক আদালত মামলা রিভিশন হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর