Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চীনের বাজারে ৯৯% পণ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকার পাচ্ছে বাংলাদেশ’

স্টাফ করেসপন্ডেন্ট
৭ আগস্ট ২০২২ ১৭:২৩

ঢাকা: চীনের বাজারে এমনিতে ৯৮ শতাংশ পণ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পায় বাংলাদেশ। এবার আরও এক শতাংশ পণ্য বাংলাদেশকে শুল্কমুক্ত প্রবেশাধিকারের সুবিধা দিতে যাচ্ছে দেশটি। গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রোববার (৭ আগস্ট) ঢাকা সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয় বলে জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে চীন আরও এক শতাংশ বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সে কারণে বাংলাদেশ এখন থেকে চীনের বাজারে ৯৯ শতাংশ পণ্য শুল্কমুক্ত সুবিধা পাবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘চীন আগামী ১ সেপ্টেম্বর থেকে আরও অতিরিক্ত এক শতাংশে ডিউটি ফ্রি সুবিধা দেবে। এই অতিরিক্ত এক শতাংশের তালিকা আজ হাতে পাব। চীনের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরের সবচেয়ে বড় প্রাপ্তি এটি।’

শাহরিয়ার আলম বলেন, ‘চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সামনের দিনে জয়েন্ট ফিজিবিলিটি ফর পসিবল প্রায়োরিটি বিজনেস বা ট্যারিফ চুক্তি নিয়ে আলোচনার ব্যাপারে সম্মতি আছে। বাংলাদেশের ইকোনমিক জোনে বিশেষ করে আনোয়ারাতে যে চাইনিজ ইকোনমিক জোন তৈরি হচ্ছে, সেখানে অধিক পরিমাণ চীনা কারখানা, প্রযুক্তি স্থানান্তর করতে তারা সহায়তা করবেন।’

তিনি বলেন, ‘বৈঠকে বিশেষ অর্থনৈতিক অঞ্চলটি তাড়াতাড়ি চালুর জন্য আমাদের তাগাদা দিয়েছে চীন। বাংলাদেশের তরফ থেকে যথাযথ উদ্যোগ নেওয়া হবে। বাংলাদেশ বিমান চীনে সরাসরি ফ্লাইট চালু করবে, এটাকে স্বাগত জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।’

তিনি আরও বলেন, ‘আমাদের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এফডিআই বাড়ানোর জন্য আমরা একসঙ্গে কাজ করব। এটা বাংলাদেশের তরফ থেকে, শেখ হাসিনা সরকারের তরফ থেকে প্রতিশ্রুতি।’ এছাড়া আমাদের বাণিজ্যিক ভারসাম্য কমিয়ে আনা প্রয়োজন, এটা একটা বড় ইস্যু বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

রোহিঙ্গা সমস্যার রাজনৈতিক সমাধানে চীন অব্যাহতভাবে কাজ করবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। মোমেন-ওয়াং ই বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানান শাহরিয়ার আলম।

উল্লেখ্য, রোববার সকাল ৭টা ৫০ মিনিট থেকে রাজধানীর একটি হোটেলে ড. মো‌মেন ও ঢাকা সফররত চী‌নের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দেড় ঘণ্টাব্যাপী দ্বিপাক্ষিক বৈঠক করেন।

সারাবাংলা/টিএস/পিটিএম

চীনের বাজার প্রবেশাধিকার বাংলাদেশি পণ্য শুল্কমুক্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর