Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট
৭ আগস্ট ২০২২ ১৯:০২

ঢাকা: করোনা সংকট থেকে উত্তরণে বাংলাদেশকে ৩০ কোটি ডলার বা প্রায় ২ হাজার ৭০০ কোটি টাকা (প্রতি ডলার ৯০ টাকা ধরে) ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক।

রোববার (৭ আগস্ট) বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন। সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি প্রকল্পের আওতায় ঋণের এ অর্থ ব্যয় করা হবে। স্থানীয় সরকার বিভাগের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। চলতি বছর থেকে শুরু হয়ে ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো- কোভিড-১৯ অতিমারি থেকে উত্তরণে নগর কেন্দ্রিক স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানো হবে। এছাড়া স্বাস্থ্য পরিষেবার পরিধি সম্প্রসারণ এবং অত্যাবশ্যকীয় নাগরিক সুবিধা নিশ্চিত করা হবে।

জনগণকে যেসব সেবা দেওয়া হবে সেগুলো হলো- পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা, স্যানিটেশন, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন ইত্যাদি। পাশাপাশি প্রকল্পের মাধ্যমে ভ্যাকসিন বিতরণ কার্যক্রম জনগণের কাছে পৌঁছানো এবং সিটি করপোরেশন ও পৌরসভাগুলোর নিজস্ব আয় বৃদ্ধির জন্য আইটিনির্ভর রাজস্ব ব্যবস্থাপনা উন্নয়ন করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাংকের স্পেশাল ড্রয়িং রাইটসের (এসডিআর) মুদ্রায় এ ঋণ দেওয়া হবে। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ (রেয়াতকাল) ৩০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে। সেইসঙ্গে উত্তোলিত ঋণের ওপর বার্ষিক শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ এবং এক দশমিক ২৫ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে।

সারাবাংলা/জেজে/পিটিএম

৩০ কোটি ডলার ঋণ টপ নিউজ বিশ্বব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর