Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গোপসাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ আগস্ট ২০২২ ১১:৫৯

ঢাকা: বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। যা বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। যে কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এদিকে সারাদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। বয়ে যাচ্ছে তাপপ্রবাহ।

বিদায় নিচ্ছে নিচ্ছে করছে বর্ষাকাল। এবারের বর্ষায় মুষলধারে বৃষ্টির দেখা না মিললেও বর্ষা মৌসুমজুড়েই ছিল তাপপ্রবাহ। এখনো দেশের তিন জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

আবহাওয়া অধিদফতর বলছে, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের কিছু দূরে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটা লঘুচাপের সৃষ্টি হয়েছে। যা একই স্থানে সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এই লঘুচাপ আরও ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ উড়িষ্যা সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং এটি বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। যে কারণে দেশের নদ-নদী বন্দরে তিন নম্বর স্থানীয় সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

সেখানে আরও বলা হয়, লঘুচাপের প্রভাবে সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর (পুন) তিন নম্বর স্থানীয় সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা এবং ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এবং সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের দৈনিক মৌসুমী প্রতিবেদন বলছে, খুলনা, বরিশাল,চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগে দুই এক স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণও হতে পারে। আগামী ৪৮ ঘণ্টা এ সকল এলাকায় বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এই পরিস্থিতির মধ্যে দেশের তিন জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, রংপুর, নীলফামারি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে দেশের সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সারাবাংলা/জেআর/এএম

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর