Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাসুদ রানা’ সিরিজ: আপিলের অনুমতি পেল কাজী আনোয়ার হোসেনের পরিবার

স্টাফ করেসপন্ডেন্ট
৮ আগস্ট ২০২২ ১৭:৪২

ঢাকা: সেবা প্রকাশনীর ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বই প্রকাশ নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি পেয়েছেন সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের উত্তরাধিকারীরা।

সোমবার (৮ আগস্ট) কাজী আনোয়ার হোসেনের পরিবারকে আপিলের অনুমতি (লিভ টু আপিল মঞ্জুর) প্রদান করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ।

আদালতে আনোয়ার হোসেনের পরিবারের পক্ষে ছিলেন আইনজীবী মুরাদ রেজা। সঙ্গে ছিলেন আইনজীবী এবিএম হামিদুল মেসবাহ।

রেজিস্ট্রার অব কপিরাইট অফিসের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। তার সঙ্গে ছিলেন আইনজীবী ইফতাবুল কামাল অয়ন।

পরে আইনজীবী হামিদুল মিসবাহ জানান, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কাজী আনোয়ার হোসেনের পরিবারের পক্ষে দায়ের করা লিভ টু আপিল মঞ্জুর করেছেন আপিল বিভাগ। এ ছাড়া রেজিস্ট্রার অব কপিরাইটস অফিস ২০২০ সালের ১৪ জুন দেওয়া সিদ্ধান্তের কার্যক্রম স্থগিত করা হয়েছে। বই বিক্রির বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখতে বলা হয়েছে। এর ফলে কাজী আনোয়ার হোসেনের পরিবার ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বই বিক্রি অব্যাহত রাখতে পারবে।

এ বিষয়ে রেজিস্ট্রার অব কপিরাইট অফিস পক্ষের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, আদালত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি দিয়েছেন। একইসঙ্গে ওই বই বেচাকেনার বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখতে বলেছেন।

গত বছরের ১৩ ডিসেম্বর বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ মাসুদ রানা এবং কুয়াশা সিরিজের ৩১০ বইয়ের স্বত্ত্ব আবদুল হাকিমের বলে রায় দেন।

রায়ে মাসুদ রানা’ সিরিজের ২৬০টি এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা নিয়ে শেখ আবদুল হাকিমের পক্ষে কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে জারি করা রুল খারিজ করে দিয়েছেন আদালত। এর ফলে এই ৩১০টি বইয়ের মালিকানা শেখ আবদুল হাকিমের রয়ে যায়।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মুরাদ রেজা এবং এ বি এম হামিদুল মিসবাহ। কপিরাইট অফিসের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও ইফতাবুল কামাল অয়ন।

২০১৯ সালের ২৯ জুলাই শেখ আব্দুল হাকিম ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা দাবি করে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে বাংলাদেশ কপিরাইট আইনের ৭১ ও ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগ বাংলাদেশ কপিরাইট অফিসে দাখিল করেন শেখ আবদুল হাকিম।

এক বছরেরও বেশি সময় ধরে আইনি লড়াই শেষে ২০২০ সালের ১৪ জুন বাংলাদেশ কপিরাইট অফিস শেখ আবদুল হাকিমের পক্ষে রায় দেয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেন হাইকোর্টে রিট করেন। ওই রিটের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১০ সেপ্টেম্বর হাইকোর্ট কপিরাইট অফিসের সিদ্ধান্ত এক মাসের জন্য স্থগিত করে রুল জারি করে। এরপর গত ১৩ ডিসেম্বর সেই রুল খারিজ করে রায় দেন আদালত।

এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করা হয়। পাশাপাশি হাইকোর্টের রায় স্থগিত চাওয়া হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

কুয়াশা সিরিজ টপ নিউজ মাসুদ রানা সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর