Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডলার কারসাজিতে ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২২ ০৮:৩৫

ঢাকা: ডলার সংকট নিরসনে এবার ব্যাংকগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। প্রয়োজনের অতিরিক্ত ডলার সংরক্ষণ করে দাম বাড়ানোর কারণে ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

দেশি পাঁচ ব্যাংক হচ্ছে- ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, প্রাইম ও সাউথইস্ট ব্যাংক। আর বিদেশি ব্যাংক হচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সোমবার (৮ আগস্ট) রাতে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ট্রেজারি অপারেশনে অতিরিক্ত মুনাফা করায় পাঁচটি দেশি এবং একটি বিদেশি ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ওই ছয় ব্যাংককে ইতোমধ্যে চিঠি পাঠিয়ে তাদের ট্রেজারি প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ট্রেজারি অপারেশনে অতিরিক্ত মুনাফা করায় পাঁচটি দেশি এবং একটি বিদেশি ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।’

প্রয়োজনের চেয়ে বেশি ডলার সংরক্ষণ করে দর বৃদ্ধির প্রমাণ পাওয়ায় ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে পাঁচটি দেশি এবং একটি বিদেশি ব্যাংক।

সারাবাংলা/জিএস/এমও

৬ ব্যাংক অপসারণের নির্দেশ ট্রেজারি প্রধান ডলার কারসাজি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর