Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শোকের মাসে আন্দোলনে দ্বিধাদ্বন্দ্বে বাম গণতান্ত্রিক জোট

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২২ ১৪:৩৭

শোকের মাসে আন্দোলন নিয়ে দ্বিধাদ্বন্দ্বে বাম জোটের শরিক দলগুলো। তেলের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধির ‘গণবিরোধী সিদ্ধান্তের’ বিরুদ্ধে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোট এই সপ্তাহে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি ঘোষণা করার সিন্ধান্ত নিয়েছিল। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে ফিরে এসেছে দলগুলো।

কারণ হিসেবে বলছে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস এবং ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার বিষয়টি বিবেচনায় নিয়ে চলতি সপ্তাহে সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি থেকে পিছু হটছে বাম গণতান্ত্রিক জোট।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বিষয় নিয়ে জোটের নেতৃবৃন্দের মধ্যে সম্প্রতি বৈঠক হয়েছে। ওই বৈঠকে শরিক দলগুলো চলতি মাসের শেষ দিকে অর্থাৎ ২৩, ২৪ অথবা ২৫ ও ২৬ আগস্ট হরতাল কর্মসূচি পালনের পক্ষে তাদের মতামত দিয়েছে। তবে তার আগে ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও কর্মসূচি ঘোষণা করার পক্ষে রয়েছে জোটের শরিক দলগুলো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এই সময়ের মধ্যে সরকার তেল, ডিজেল এবং কেরাসিনের দাম না কমালে চলতি মাসের শেষের দিকে অবশ্যই হরতাল কর্মসূচি ঘোষণা করা হবে। এই হরতাল কর্মসূচিতে সরকারবিরোধী দলসহ সামাজিক সংগঠনগুলো একত্মতা প্রকাশ করবে বলে ঈঙ্গিত পেয়েছে বাম জোটের নেতৃবৃন্দ।

এসব বিষয় নিয়ে সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স সারাবাংলাকে বলেন, ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও কর্মসূচি দেওয়া হয়েছে। সরকার এর মধ্যে জ্বালানি তেলের দাম না কমালে ২৫ ও ২৬ তারিখ সারাদেশে সকাল-সন্ধ্যা কর্মসূচি ঘোষণা করা হবে।

রুহিন হোসেন প্রিন্স বলেন, ডিজেল, কেরোসিনসহ জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি সরকারের পক্ষে অপরাধমূলক কাজ। তেলের দাম বাড়লে যাতায়াতসহ সবকিছুর দাম বাড়বে। অর্থনীতিতে চাপ পড়বে। জনজীবন বিপর্যস্ত হবে। কৃষি সেক্টরে ইতোমধ্যে প্রভাব পড়েছে।

তিনি বলেন, বিশ্ববাজারে দাম কমানোর পরেও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে এই লুটেরাদের সরকার ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছে। জনস্বার্থের কথা ন্যূনতম বিবেচনা করতে ব্যর্থ এই সরকারের উচিত ক্ষমতা ছেড়ে দেওয়া।

বাম জোটের সাবেক সমন্বয়ক আব্দুলল্লা আল কাফি রতন সারাবাংলাকে জানান, হরতাল কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। সরকার তার সিন্ধান্ত থেকে সরে না আসলে ১৭ আগস্টের পরে হরতাল কর্মসূচি ঘোষণা করা হবে।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক অধ্যাপক আব্দুস সাত্তার জানান, আজ মঙ্গলবার বাম গণতান্ত্রিক জোটের ৯টি দলের বৈঠক আছে। এই বৈঠকে আগামী ১৭ আগস্ট প্রধানমন্ত্রী কার্যালয় ঘেরাও কর্মসূচি কীভাবে পালন করা হবে সেই কৌশল ঠিক করা হবে। একইসঙ্গে ১৭ তারিখের পর কী ধরনের কর্মসূচি আছে, তা নিয়েও আলোচনা হবে। আলোচনায় হরতাল কর্মসূচিও এজেন্ডায় রয়েছে।

বাম গণতান্ত্রিক জোটের শরিক দল বাসদ মার্কসবাদী দলের কেন্দ্রীয় নেতা মানস নান্দে জানান, আগামী ১৭ আগস্টের দিনও কর্মসূচি ঘোষণা হতে পারে।

সারাবাংলা/এএইচএইচ/এএম

টপ নিউজ বাম গণতান্ত্রিক জোট


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর