Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রিটিশ রাজমুকুটের নতুন উত্তরাধিকার


২৩ এপ্রিল ২০১৮ ১৮:৩৬

।। সারা বাংলা ডেস্ক।।

ডিউক অ্যান্ড ডাচেস অব কেমব্রিজের ঘরে প্রিন্স জর্জ ও প্রিন্সেস শার্লোটের পর জন্ম নিয়েছে তাদের তৃতীয় সন্তান।

সোমবার (২৩ জুলাই) দুপুরে সেন্ট্রাল লন্ডনের লিনডো উইং অব সেইন্ট মেরি’স হাসপাতালে ডাচেজ অব কেম্ব্রিজ তার তৃতীয় সন্তান জন্ম দেন।

রাজ পরিবারের নতুন এই সদস্যর জন্ম সম্পর্কে গণমাধ্যমকে ইমেইলের মাধ্যমে নিশ্চিত করা হবে। কেনসিংটন প্যালেসের টুইটার বার্তায় টুইট করেও এ সম্পর্কে জানানো হবে।

ঐতিহ্যবাহী কায়দায় একটি ফ্রেমে সজ্জিত কাগজে করে রাজপরিবারের নতুন সদস্যের জন্ম নিয়ে ঘোষণা বর্ণিত হবে যা বাকিংহাম প্যালেসের লোহার রেলিংস এর পিছনে একটি সোনার দন্ডে সংরক্ষিত থাকবে।

এই নবজাতক ব্রিটিশ রাজ সিংহাসনের অধিকারীদের সারিতে পঞ্চম। এই নবজাতকের ধাক্কায় এক ধাপ সরে যাবেন ব্রিটিশ রাজ পরিবারের এই সময়ের সবচেয়ে জনপ্রিয় প্রিন্স হ্যারি। তার অবস্থান হয়ে যাবে ষষ্ঠ। রানি এলিজাবেথ ও ডিউক অব এডিনবার্গের ষষ্ঠ পুতি হলেন এই শিশু। এই নবজাতক রানি ভিক্টোরিয়ার গ্রেট-গ্রেট-গ্রেট-গ্রেট-গ্রেট গ্রান্ডচাইল্ড।

নবজাতক ও মা সুস্থ রয়েছেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। শিশুর নাম এখনও ঠিক করা হয়নি।

আর এই শিশুর জন্মলাভের মধ্য দিয়ে প্রিন্স হ্যারির ব্রিটিশ রাজ সিংহাসনে অধিষ্ঠ হওয়ার সুযোগ আরও এক ধাপ পিছিয়ে ষষ্ঠ অবস্থানে চলে গেল। ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যান্ড্রু চলে গেলেন সপ্তম অবস্থানে। আর প্রিন্সেস বিট্রাইস ও এগুইন থাকছেন অষ্টম ও নবম অবস্থানে।

সারাবাংলা/এমআইএস/

আরও পড়ুন..

আসছে ব্রিটিশ রাজমুকুটের নতুন উত্তরাধিকার, এক ধাপ পিছিয়ে হ্যারি

বিজ্ঞাপন

ব্রিটিশ রাজপরিবার

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর