Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি গাড়ি থেকে তেল চুরি চক্রের ৪ জন গ্রেফতার

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২২ ২১:৩৪

প্রতীকী ছবি

ঢাকা: রাজধানীর আগারগাঁও এলাকা থেকে সরকারি গাড়ির জ্বালানি তেল চুরি চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। চক্রটি প্রতিদিন সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের ৫০টি গাড়ি থেকে তিন থেকে চার লিটার তেল চুরি করত। প্রতিদিন চুরি করা প্রায় ২০০ লিটার তেল কিনত একটি দোকান। যার মাসিক হিসাব প্রায় ৬ হাজার লিটার। এরকম মোট তিনটি দোকানে মাসে প্রায় ১৮ হাজার লিটার জ্বালানি তেল বেচা-কেনা হতো।

বুধবার (১০ আগস্ট) বিকেলে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) এইচ এম আজিমুল হক এসব তথ্য জানান।

গ্রেফতাররা হলেন- মো. আবু কালাম (৫৬), মো. সুমন (৪০), মো. বাবু (২১), মো. শাহিন (১৯)। এ সময় তাদের কাছ থেকে প্রায় ৬০০ লিটার অকটেন ও পেট্রল উদ্ধার করে পুলিশ।

আজিমুল হক বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল আগারগাঁওয়ে বিজ্ঞান প্রযুক্তি জাদুঘরের সামনের কয়েকটি দোকান সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের অফিসিয়াল গাড়ির জ্বালানি তেল চুরি করে বিক্রি হচ্ছে। এমন তথ্যের ভিত্তিতে আজ (বুধবার) দুপুরে তেজগাঁও জোনের এসি মো. মাহমুদ খানের নেতৃত্বে অভিযান চালিয়ে তিনটি দোকান থেকে প্রায় ৬০০ লিটার অকটেন ও পেট্রল উদ্ধার করা হয়। এ সময় চারজনকে গ্রেফতার করা হয়।

জিজ্ঞাসাবাদে গ্রেফতার চক্রের সদস্যদের বরাত দিয়ে তিনি বলেন, দোকানগুলো প্রতি লিটার অকটেন ১০০ টাকায় কিনতো। এরপর খোলাবাজারে ১২৮ থেকে ১৩০ টাকায় বিক্রি করতো। প্রতি লিটার পেট্রল ১১০ টাকায় কিনে ১৩০ টাকা এবং প্রতি লিটার ডিজেল ১০০ টাকায় কিনে ১০৮ থেকে ১১০ টাকায় বিক্রি করতো।

ডিসি আজিমুল হক বলেন, প্রতিটি সরকারি গাড়ি থেকে তিন থেকে চার লিটার তেল ক্রয় করতো এবং দৈনিক ৪৫ থেকে ৫০টি গাড়ি থেকে তেল সংগ্রহ করতো অর্থাৎ প্রতিদিন একটি দোকানে সরকারি গাড়ি থেকে আনুমানিক ২০০ লিটার তেল ক্রয় করতো। যার মাসিক হিসাব প্রায় ৬ হাজার লিটার দাঁড়ায়।

‘এ রকম মোট তিনটি দোকানে মাসে প্রায় ১৮ হাজার লিটার চোরাই তেল ক্রয়-বিক্রয় হয়ে আসছিল। আগারগাঁও এলাকায় সরকারি অফিসের আধিক্যের কারণে এই চক্রটি এই এলাকাকে টার্গেট করে এমন অসাধু কার্যক্রম চালিয়ে আসছিল বলে তদন্তে পাওয়া যায়।’

তেজগাঁও বিভাগের উপ-কমিশনার আরও বলেন, সুনির্দিষ্ট কিছু তথ্য পেয়েছি যা যাচাই-বাছাই করে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি যে সরকারি কর্মকর্তাদের গাড়িচালক এই তেল চুরি চক্রের সঙ্গে জড়িত তাদেরও বিষয়টি জানানো হবে।

সারাবাংলা/ইউজে/এসএসএ

তেল চুরি চক্রের ৪ জন গ্রেফতার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর