Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কারিগরি শিক্ষা নিয়ে কেউ বেকার থাকে না’

স্টাফ করেসপন্ডেন্ট
১২ আগস্ট ২০২২ ১৮:৫৫

ফাইল ছবি

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন কারিগরি শিক্ষা নিয়ে কেউ বেকার থাকে না। সারা বিশ্বেই কারিগরি শিক্ষায় দক্ষ ব্যক্তিদের কাজের সুযোগ রয়েছে। সরকার দক্ষতাকে গুরুত্ব দিচ্ছে। গতানুগতিক ডিগ্রি বা সনদের পরিবর্তে অর্জিত জ্ঞান ও দক্ষতা কাজে লাগানোর মধ্যেই রয়েছে সৃজনশীলতা।

শিক্ষামন্ত্রী বলেন, ‘কারিগরি শিক্ষা বিস্তারে এ খাতে নতুন পদ সৃষ্টি করে নিয়োগ প্রদান করা হচ্ছে। মানসম্পন্ন বৃত্তিমূলক শিক্ষা প্রদান করতে সংশ্লিষ্ট পেশাজীবীদের দ্বারা শ্রেণিকক্ষে শিক্ষণের বিষয়টি বিবেচনা করা হচ্ছে।’

বিজ্ঞাপন

শুক্রবার (১২ আগস্ট) ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট মিলনায়তনে জাতীয় পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষক সমিতির জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

ভবিষ্যতে বর্তমান কর্মজগতের আমূল পরিবর্তন হবে জানিয়ে ডা. দীপু মনি বলেন, ‘কারিগরি শিক্ষা ও দক্ষতাই হবে পরিবর্তিত কর্মজগতে টিকে থাকার হাতিয়ার। দেশে পর্যাপ্ত শ্রমশক্তি তৈরি করতে এবং শিক্ষার্থীদের পরিবারকে বাড়তি শিক্ষাব্যয় থেকে রক্ষা করতে ডিপ্লোমা ডিগ্রি ৩ বছরের হওয়া শ্রেয়।’ এসময় শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্পন্ন শিক্ষার পরিবেশ বজায় রাখতে সক্ষমতার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি না করার কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘আগের সরকারগুলো নিয়ম নীতির তোয়াক্কা না করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে। আওয়ামীলীগ সরকারের বর্তমান মেয়াদে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে দুইবার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।’

বিজ্ঞাপন

বর্তমান প্রেক্ষাপটে বিদ্যুৎ সাশ্রয় করতে সরকার শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি বাড়ানোর কথা ভাবছে বলেও জানান মন্ত্রী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. শাহ আলম মজুমদার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক, পলিটেকনিক শিক্ষক সমিতির সভাপতি মো. আমান উল্লাহ খান ইউসুফজী এবং সাধারণ সম্পাদক আখতার হোসেন।

সারাবাংলা/টিএস/এমও

কারিগরি শিক্ষা বেকার শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর