Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজয়ের আনন্দে মুখর সারাদেশ


১৬ ডিসেম্বর ২০১৭ ১৩:১৫

সারাবাংলা ডেস্ক

ঢাকা :  পুব আকাশে নতুন সূর্য ওঠার সঙ্গে সঙ্গেই বিজয়ের আনন্দে মুখর হয়ে উঠেছে সারাদেশ। দিনটি আমাদের গৌরবের, আনন্দের এবং বিজয়ের।  বহু কাঙ্ক্ষিত এ দিনটির দেখা মিলেছিল ইতিহাসের পাতায়। দিনটি ছিল ১৯৭১ সালের, ১৬ ডিসেম্বর। ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে এই দিনে পাকিস্তানি বাহিনী অস্ত্র ফেলে মাথা নিচু করে দাঁড়িয়ে ছিল বিজয়ী বীর বাঙালির সামনে। স্বাক্ষর করেছিল পরাজয়ের সনদে।

বিজ্ঞাপন

সেদিন পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটেছিল স্বাধীন বাংলাদেশের। সেই থেকে প্রতিবছর উদযাপিত হয়ে আসছেন বিজয়ের এই দিনটি। ঢাকার মতো সারাদেশে উদযাপন করা হচ্ছে ৪৭তম বিজয় দিবস। বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

গোপালগঞ্জ

বিজয় দিবসে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে বিজয় দিবসের শ্রদ্ধা নিবেদন করেছে কেন্দ্রেীয় আ.লীগের প্রতিনিধিরা । নেতৃবৃন্দরা পুস্পস্তক অপর্ণ করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এসময় তারা কিছুক্ষণ বেদীর পাশে নীরবে দাঁড়িয়ে থাকেন, এরপর পবিত্র ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় দোয়া মোনাজাত করেন।

চট্টগ্রাম

শ্রদ্ধা-ভালোবাসা ও উৎসাহ-উদ্দীপনায় বিজয় দিবস উদযাপন করছে চট্টগ্রামবাসী। ভোরে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবসের আনুষ্ঠানিকতা। শহীদ মিনারে ফুল দিয়ে মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার ইকবাল বাহারসহ সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। বিজয় দিবসের অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে পুরো এলাকায় পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন নিরাপত্তা বাহিনীর বিপুল সংখ্যাক সদস্য মোতায়েন করা হয়।

বিজ্ঞাপন

নেত্রকোনা

শনিবার ভোরে তোপধ্বনির মাধ্যমে সূচনা হয় বিজয় উৎসবের। এরপর, শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন, শরীর চর্চা, কুচকাওয়াজ, মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

সূর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসক মুশফিকুর রহমানসহ আওয়ামী লীগের বিভিন্ন রাজনৈতিকদল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, সরকারি-বেসরকারি সংস্থা এবং সর্বস্তরের জনতা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক ও শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

নরসিংদী

৪৭ তম বিজয় দিবস উপলক্ষে নরসিংদীর জেলা ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পালন করছে বিভিন্ন অনুষ্ঠান। ভোরে মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করা হয়। সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। এছাড়া সকাল সাড়ে ৮টায় মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং প্যারেড ও কুচকাওয়াজে সালাম গ্রহণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

জামালপুর

মহান বিজয় দিবসের সূচনায় সকাল ৬টা ৩০ মিনিটে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য আলহাজ্ব মো. রেজাউল করিম হীরা, জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি ও সেক্টর কমান্ডারস ফোরাম- মুক্তিযুদ্ধ ‘৭১ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

এ উপলক্ষে জামালপুর বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম স্টেডিয়ামে শিশু-কিশোরদের কুচকাওয়াজ, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়াসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে।

মেহেরপুর

সকালে মেহেরপুর শহরের শহীদ সামসুজ্জোহা পার্কে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে শহরের কলেজ মোড়ে অবস্থিত স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেন করেন জেলা প্রশাসক পরিমল সিংহ। পরে জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার আনিছুর রহমান স্মৃতিসৌধে পুষ্প অর্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এর পর একে একে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ জেলার সরকারি বে-সরকারি প্রতিষ্ঠান। এছাড়াও দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

খাগড়াছড়ি

ভোরে খাগড়াছড়ি সদরের মাইনী ভ্যালিতে শহীদদের স্মৃতি ফলকে খাগড়াছড়ি মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক ও জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম স্থানীয় সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরাকে নিয়ে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হয় বিজয় দিবস উদযাপন।

এরপর খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি সেনা রিজিওনের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ মাহমুদ, পুলিশ সুপার আলী আহমদ খান, খাগড়াছড়ি পৌরসভা মেয়র রফিকুল আলম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সকলের জন্য স্মৃতিসৌধ প্রাঙ্গণ উন্মুক্ত করে দেওয়া হয়।

স্মৃতিসৌধ প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের পর মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে নীরবতা পালন করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে খাগড়াছড়ি স্টেডিয়ামে শিক্ষার্থী ও বিভিন্ন বাহিনীর অংশগ্রহণে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

কুমিল্লা

গভীর শ্রদ্ধা আর বিনম্র ভালবাসায় জেলা প্রশাসন, মহানগর আওয়ামী লীগ, জেলা আওয়ামী লীগ, বিএনপিও বিভিন্ন সরকারি বেসরকারি সংগঠন ব্যাপক কর্মসূচির মধ্যদিয়ে কুমিল্লায় উদযাপন করা হয়েছে মহান বিজয় দিবস ।

১৬ ডিসেম্বরের ৩১বার তোপধ্বনির মাধ্যমে মহান বিজয় দিবসের সূচনা হয়। কুমিল্লা টাউন হল মাঠে সকাল সাড়ে ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সদর সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগ সভাপতি হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার এমপি, জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম এর নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার নেতৃত্বে চৌকস পুলিশ প্রশাসনের একটি দল। এর পরপর বিউগলে করুণ বেজে ওঠে। শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ,মহানগর আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, কুমিল্লা সিটি কর্পোরেশন, কুমিল্লা প্রেসক্লাবসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্টান, সরকারি বেসরকারি সংগঠন, জেলা বিএনপি-যুবদল-ছাত্রদল মহিলা দল, কুমিল্লা ক্লাব, রোটারী ক্লাব, উদীচী, যাত্রীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

বগুড়া

শহীদদের প্রতি শ্রদ্ধা ও অসাম্প্রদায়িক চেতনায় দেশ গড়া সহ স্বাধীনতা বিরোধী চক্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানোর মধ্যে দিয়ে বগুড়ায় মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে।

বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূচী পালন করা হয়। তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। বগুড়া কেন্দ্রীয় শহীদ মিনার ও শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এছাড়া দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, বিশেষ মোনাজাত সহ নানা কর্মসূচি পালন করা হয়। বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে কুচকাওয়াজ।

কুয়াকাটা

প্রভাতে তোপধ্বনি, শহীদ বেদীতে পুষ্প অর্পণ, বর্ণাঢ্য র‍্যালি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহণে কুচকাওয়াজসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কুয়াকাটা, মহিপুর ও কলাপাড়ায় পালিত হয়েছে মহান বিজয় দিবস।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল অফিস আদালত, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা-বাড়িতে উত্তোলন করা হয় জাতীয় পতাকা। বিজয় দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের সংবর্ধনা, হাসপাতালে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।

 

ময়মনসিংহ

ময়মনসিংহের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বিজয় দিবস উৎযাপন করেছেন ধর্ম মন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে পুষ্পস্তবক তিনি। এছাড়া বিভাগীয় কমিশনার, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি, জেলা পরিষদ চেয়ারম্যান, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

রাজশাহী

রাজশাহীতে বিজয়ের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদন করেছে বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠন। জেলার ভুবন মোহন পার্কে জেলা আওয়ামী লীগ, ওয়ার্কার্স পার্টি, জাসদ, জেলা মহিলা আওয়ামী লীগ এবং রাজশাহী প্রেসক্লাবের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে। রাজশাহী কলেজ শহীদ মিনারে মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মিজানুর রহমান মিনুসহ বিএনপি এবং জাতীয় পার্টির নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন।

সিলেট

রাত ১২টা ১ মিনিটে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে সিলেটে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি শুরু করা হয়। এতে সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ, সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী সহ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দও এতে উপস্থিত ছিলেন।

নোয়াখালী

বিজয় দিবসে নোয়াখালীতে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, নোয়াখালী প্রেসক্লাব, নোয়াখালী পৌরসভা, আওয়ামী লীগ, বিএনপি, জাসদ সহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।

সারাবাংলা/এসআর/এমএ/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর