Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শোক দিবসে চট্টগ্রামে দিনভর নানা কর্মসূচি

সারাবাংলা ডেস্ক
১৫ আগস্ট ২০২২ ২০:৫৬

চট্টগ্রাম ব্যুরো: জাতীয় শোক দিবস উপলক্ষে বন্দরনগরী চট্টগ্রামে বিভিন্ন সংগঠন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে দিনভর নানা কর্মসূচি পালন হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) সকালে নগরীর এনায়েত বাজার মহিলা কলেজের সামনে থেকে ‘নাগরিক শোকযাত্রা’ বের করে চট্টগ্রাম নাগরিক উদ্যোগ নামে একটি সংগঠন। শোকযাত্রা শেষে অনুষ্ঠিত সমাবেশে সংগঠনের আহ্বায়ক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী বঙ্গবন্ধুকে শ্রদ্ধা করে না বাংলাদেশে এমন রাজনীতি নিষিদ্ধের দাবি করেন।

বিজ্ঞাপন

সমাবেশে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি আবু তাহের চৌধুরী, জেলা সহ সভাপতি আবু মোহাম্মদ, লেখক তহুরুন সবুর ডালিয়া, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, আইনজীবী নেতা মেজবাহ উদ্দিন চৌধুরী, কবি আশীষ সেন, ন্যাপ নেতা মিতুল দাশগুপ্ত ও খেলাঘর চট্টগ্রাম মহানগরীর সহ সাধারণ সম্পাদক মোরশেদুল আলম চৌধুরী ছিলেন।

সোমবার সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এসময় উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, শিক্ষক সমিতির সদস্যরা ছিলেন।

এরপর বেলা ১১টায় চবি উপাচার্য দফতরের সম্মেলন কক্ষে ‘বঙ্গবন্ধুর জীবন ও কীর্তি’ এবং ‘শোকাবহ ১৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান। প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার সঞ্চালনায় সভায় প্রধান চবি বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন এবং উপাচার্য ও উপ-উপাচার্য বেনু কুমার দে বক্তব্য দেন।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, ‘বিশ্বনেতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে খুনিরা চেয়েছিল বাংলাদেশকে বিশ্ব মানচিত্র থেকে মুছে ফেলতে। কিন্তু তাদের এ ইচ্ছা পূরণ হয়নি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন উন্নয়নের অনুকরণীয় দৃষ্টান্ত।’

শোক দিবস উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটির উদ্যোগে দামপাড়া অডিটোরিয়ামে আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. অনুপম সেন বলেন, ‘১৯৭৫ সালে পাকিস্তানপন্থী-প্রতিক্রিয়াশীল শক্তি পাকিস্তান-ফেরত সামরিক ও বেসামরিক আমলাতন্ত্রের সাহায্য নিয়ে বঙ্গবন্ধুকে কেবলমাত্র সপরিবারে হত্যাই করেনি। একইসঙ্গে বাংলাদেশকেও পশ্চাদমুখী প্রতিক্রিয়ার অন্ধকারে নিয়ে যেতে সক্ষম হয়। এই প্রতিক্রিয়াচক্র মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের সব মহতি অর্জন ধর্মনিরপেক্ষতা, সমাজতন্ত্র, গণতন্ত্র ও বাঙালি জাতীয়তাবাদকে গণমানুষ ও গণজীবন থেকে সম্পূর্ণভাবে মুছে ফেলার চেষ্টা করেছিল।’

সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, প্রিমিয়ার ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সদস্য জনাব বোরহানুল হাসান চৌধুরী, ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক বক্তব্য রাখেন।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) শোক দিবস উপলক্ষে আলোচনা সভা হয়েছে। সিভাসুর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে সভায় প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেন, সিভাসুর ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. মো. আশরাফ আলি বিশ্বাস এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক তাসনিম ইমাম বক্তব্য দেন।

এদিকে, নগরীর ডবলমুরিং থানা ছাত্রলীগ সোমবার বিকেলে শোকর‌্যালি নিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। চান্দগাঁও থানা ছাত্রলীগের উদ্যোগে পৃথকভাবে শোক দিবসের র‌্যালি ও সভা হয়েছে। চান্দগাঁও থানা ছাত্রলীগের সভাপতি নুরুন নবী সাহেদ ও সাধারণ সম্পাদক শহিদুল আলম শহিদ এতে নেতৃত্ব দেন।

সারাবাংলা/আরডি

চট্টগ্রাম জাতীয় শোকদিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর