Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সব শিক্ষার্থীকে সমান নম্বর, শিক্ষককে শোকজ নোটিশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট
১৮ আগস্ট ২০২২ ১৬:১৫

ময়মনসিংহ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের একটি শিক্ষাবর্ষের সব শিক্ষার্থীকে ইন্টার্নাল পরীক্ষায় সমান নম্বর দেওয়ায় ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক হিল্লোল ফৌজদারকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) উপাচার্য দফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, মার্কেটিং বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘ইন্ট্রোডাকশন টু বিজনেস’ (কোর্স কোড-১১১) কোর্সটির কোর্স শিক্ষক ছিলেন ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক হিল্লোল ফৌজদার। এই কোর্সে ইন্টার্নাল পরীক্ষায় ৪০ নম্বরের মধ্যে ২৭ শিক্ষার্থীকেই সমান ৩৭ নম্বর করে দিয়েছেন তিনি।

ফলাফল বিশ্লেষণে জানা যায়, প্রত্যেক শিক্ষার্থীকে প্রেজেন্টেশনে ১০ নম্বর এবং ক্লাসে উপস্থিতিতে পূর্ণ ১০ নম্বর করে দেওয়া হয়েছে। যেখানে সবার ক্লাস উপস্থিতি নিয়মিত ছিল না। এ ছাড়াও দুইটি মিড-টার্ম মিলিয়ে প্রত্যেক শিক্ষার্থীকে ২০ নম্বরের মধ্যে ১৭ নম্বর করে দিয়েছেন কোর্স শিক্ষক হিল্লোল ফৌজদার।

নাম প্রকাশ না করার শর্তে বিভাগটির ২০২০-২১ শিক্ষাবর্ষের কয়েকজন শিক্ষার্থী জানান, তারা ভালো পরীক্ষা দিয়েও যে নম্বর পেয়েছে অনেকে খারাপ পরীক্ষা দিয়েও একই নম্বর পেয়েছেন। এ ছাড়াও ক্লাসে উপস্থিত না থেকেও পূর্ণ ১০ নম্বর পেয়েছে অনেকেই। এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

এ বিষয়ে শিক্ষক হিল্লোল ফৌজদার বলেন, ‘শিক্ষার্থীদের কল্যাণের কথা চিন্তা করেই এমনটি করা হয়েছে। তারা যেন উৎসাহ না হারায় এবং ভালো রেজাল্ট করতে উদ্বুদ্ধ হয় সে কারণে আমি সবাইকে ভালো নম্বর দেওয়ার চেষ্টা করেছি।’

বিজ্ঞাপন

জানতে চাইলে উপাচার্য ও মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তিনি ব্যাখ্যা দিয়েছেন। আমরা পরে এটি নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেব।’

সারাবাংলা/একে

টপ নিউজ নজরুল ইউনিভার্সিটি বিশ্ববিদ্যালয় শিক্ষক

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর