Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় এক মৃত্যু, শনাক্ত ১৭০

সারাবাংলা ডেস্ক
১৮ আগস্ট ২০২২ ১৮:৪৯

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তবে একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে করোনা রোগী শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১৭০ জনের শরীরে। যা আগের দিন ছিল ২১২ জন।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ৮৫৯টি নমুনা সংগ্রহ করা হয়। আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৮২৪টি।

এ সব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ১৭০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৯ হাজার ৬০৪ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৩ দশমিক ৫২ শতাংশ। যা আগের দিন ছিল ৪ দশমিক ৫৪ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩৩৪ জন। যা আগের দিন ছিল ৫৩৯ জন। গত ২৪ ঘণ্টার ব্যবধানে সুস্থ হওয়া রোগীর সংখ্যা কমেছে। এই সংখ্যা নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫২ হাজার ৮৩৪ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৮ শতাংশ। যা আগের দিন ছিল ৯৭ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নতুন করে একজনের ‍মৃত্যু হওয়ায় এ পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ৩১৪ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

করোনায় এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭১২ জন পুরুষ, ১০ হাজার ৬০৩ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। এসব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৯০ হাজার ৩৫২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৬ লাখ ৭৬ হাজার ১৪৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ১৪ হাজার ২০৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর