Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোমবাতি জ্বালিয়ে রানা প্লাজায় নিহতদের স্মরণ সন্তানদের 


২৪ এপ্রিল ২০১৮ ১৩:১০

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট

ঢাকা: মোমবাতি জ্বালিয়ে রানা প্লাজায় নিহতদের সন্তানেরা স্মরণ করলো তাদের বাবা-মাদের। মঙ্গলবার (২৪ এপ্রিল) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচির আয়োজন করে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

এতে বক্তারা বলেন, রানা প্লাজা হত্যাকাণ্ডের মতো ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেজন্য এ্যাকর্ড, এলায়েন্স, এন এ পি সহ চলমান সব প্রতিরোধ প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে। সেই সঙ্গে রানা প্লাজা এবং তাজরীন গার্মেন্টসে ক্ষতিগ্রস্ত সবার প্রয়োজনীয় সহায়তা, পুনর্বাসন এবং আহতদের দীর্ঘ মেয়াদী চিকিৎসার আহ্বান জানাই।

বক্তারা আরও বলেন, রানা প্লাজা দুর্ঘটনার ৫ বছর অতিক্রান্ত হওয়ার পরও ক্ষতিপূরণ নিশ্চিত করা হয়নি। এই দায়িত্বহীনতার দায় পুরোপুরি সরকারের। এটাকে দুর্ঘটনা বললে ভুল হবে, এটা একটি হত্যাকান্ড।

রানা প্লাজায় ইথারটেক্সে কর্মরত অবস্থায় আহত শ্রমিক নিলুফার বলেন, এতো বড় দুর্ঘটনার পাঁচ বছর পর হয়ে গেল অথচ আমাদের ক্ষতিপূরণ নিশ্চিত হয় নি। দুর্ঘটনার পর কেউ এখন ভিক্ষা করে, কেউ ঠিক মতো খেতে পারেনা। মালিকরা একটা গার্মেন্টস বানায় আরও দশটা কারখানা চালু করে অথচ শ্রমিকদের কোনও দাম দেয় না।

অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে কিছু দাবি তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে – অবিলম্বে গার্মেন্টস সহ ঝুঁকিপূর্ণ খাতের শ্রমিকদের জন্য ইমপ্লয়মেন্ট ইনজুরি স্কিম চালু, আইএলও কনভেনশন ১২১ এর সঙ্গে পেইন এবং সাফারিং বাবদ বাড়তি অর্থ যোগ করে নতুন ক্ষতিপূরণ মূলক আইন, শ্রম আইন আহত এবং ক্ষতিগ্রস্ত শ্রমিকদের জন্য দীর্ঘমেয়াদি পুনর্বাসন মূলক ধারা সংযোজন, যেকোন মূল্যে সব গার্মেন্টস শ্রমিকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিত করা, ট্রেড ইউনিয়ন বিরোধী সব অপতৎপরতা বন্ধ করা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএমএইচ/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর