Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবিক বাংলাদেশ এখনও হয়নি : সম্মিলিত সাংস্কৃতিক জোট


১৬ ডিসেম্বর ২০১৭ ১৩:০১

সিনিয়র করেসপন্ডেন্ট

একাত্তরের মহান মুক্তিযুদ্ধ যে চেতনায় সংঘটিত হয়েছিল তা এখনো বাস্তবায়িত হয়নি। এখনো আমার দেশ সত্যিকারের অসাম্প্রদায়িক চেতনার ও সবার জন্য সমানভাবে মানবিক হতে পারেনি।  নতুন প্রজন্মের হাত ধরে ৩০ লাখ শহীদের এ দেশ তার কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে যাক বিজয়ের মহান এইক্ষণে এটিই আমাদের প্রত্যাশা।

শনিবার রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত বিজয় শোভাযাত্রা অংশ নিয়ে এ কথা বলেন বক্তারা।

সকালে সাড়ে দশটায় শহীদ মিনার থেকে শোভাযাত্রা বের হওয়ার আগে সংক্ষিপ্ত সমাবেশ করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। জোটের সভাপতি গোলাম কুদ্দুসের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, রামেন্দু মজুমদার ও কবি মুহম্মদ নুরুল হুদা।

বক্তারা বলেন, কেবল একটি ভূখণ্ডের জন্য একাত্তরে লাখো মানুষ প্রাণ দেয়নি। সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিকসহ সবখানে সমতাভিত্তিক রাষ্ট্র গঠনের স্বপ্ন থেকেই আমরা সেদিন জীবনবাজি রেখে যুদ্ধ করেছিলাম। যুদ্ধ শেষে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি ঠিকই কিন্তু সেদিনের চেতনা এখনও অপূর্ণ রয়ে গেছে। আজকে যারা তরুণ তারাই একদিন এ অপূর্ণতা ঘোচাবে।

এর আগে শহীদ মিনারে আসতে থাকে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীসহ সাধারণ মানুষ। শিশু-কিশোরদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

রাজধানীর বাসাবো থেকে নাতি আবিদ হাসান অভিক ও আদৃতা হাসান অধরাকে নিয়ে এসেছিলেন চৌধুরী জাহানারা। কর্মজীবনে তিনি ছিলেন একটি বিদেশী সংস্থার সোস্যাল ওয়েলফেয়ার কর্মকর্তা।

তিনি বলেন, ‘এখনকার বাচ্চারা মুক্তিযুদ্ধের ইতিহাস জানে না। জানার জন্য আগ্রহও দেখায় না। ওরা সময় পেলে মোবাইল গেমস, টেলিভিশনে কার্টুন আর বিদেশি সিরিয়াল দেখে। ওদের ইতিহাস জানা উচিত। দেশটাতো আর এমনি এমনি করে হয়নি। ওদের দাদা মারা গেছে। অবসর জীবনে এখন এদের নিয়েই থাকি। কেবল সামাজিকই নয় ধর্মীয় শিক্ষাও নিজে দেই। মানুষকে সম্মান দিতে হবে। মানবিক হতে হবে এই শিক্ষা দিতে চাচ্ছি।’

বিজ্ঞাপন

প্রতিটি শিশুকে পারিবারিক পরিবেশে নৈতিক এবং মানবিক শিক্ষা দিতে হবে বলে মত দেন উত্তরণ মহিলা ও শিশু সংগঠনের সাবেক এ সভাপতি।

শোভাযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর হয়ে বেলা ১১টার দিকে শাহবাগে গিয়ে শেষ হয়।

সারাবাংলা/এমএস/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর