Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিগ্যাল এইডের সঙ্গে মানুষের জন্য ফাউন্ডেশনের চুক্তি থাকছে না

স্টাফ করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২২ ২০:৫৪

ঢাকা: জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার অধীনস্থ সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস এবং মানুষের জন্য ফাউন্ডেশনের মধ্যেকার সম্পাদিত সমঝোতা (MoU) স্মারকটির মেয়াদ আর বাড়ানো হচ্ছে না। এই দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারকের (প্রশাসনিক এবং আর্থিক) মেয়াদ বাড়ানোর প্রয়োজনীয়তা নেই বলে জানিয়েছে সরকার।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা গত ৭ জুলাই এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক সৈয়দ তফাজ্জল হাসান হিরু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ২৫তম জাতীয় পরিচালনা বোর্ডের সিদ্ধান্তের আলোকে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসে আইন সহায়তা কার্যক্রম পরিচালনার জন্য বিগত ২০১১ সালের ১৪ আগস্ট জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সঙ্গে একটি সমঝোতা স্মারক Memorandum of Understanding (MoU) স্বাক্ষরিত হয়। পরবর্তীতে মানুষের জন্য ফাউন্ডেশন কর্তৃপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা এবং মানুষের জন্য ফাউন্ডেশনের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকটির (MoU) মেয়াদ চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইতোমধ্যে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসে পূর্ণাঙ্গ জনবল রাজস্বখাতে সৃজনপূর্বক অতিরিক্ত জেলা পদমর্যাদার একজন বিচার বিভাগীয় কর্মকর্তাকে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসার পদে নিয়োগ প্রদান করা হয়েছে।

এ ছাড়াও প্রশাসনিক কর্মকর্তা, হিসাবরক্ষক, কোর্ট লিগ্যাল এইড অ্যাসিস্টেন্ট ও ডেসপাস রাইডার পদে জনবল নিয়োগ প্রদান করা হয়েছে। বর্তমানে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পর্যাপ্ত জনবল কর্মরত থাকায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা এবং মানুষের জন্য ফাউন্ডেশনের মধ্যে সম্পাদিত সমঝোতা (MoU) স্মারকটির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করার প্রয়োজনীয়তা নেই।

এমতাবস্থায় মানুষের জন্য ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত কার্যক্রমের যাবতীয় প্রশাসনিক এবং আর্থিক (অর্থ বছর ভিত্তিক) কাগজপত্র বা রেজিস্ট্রারসমূহ সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসারের নিকট হস্তান্তর করার জন্য অনুরোধ করা হলো।

উল্লেখ্য, ২০১১ সালের থেকে সুপ্রিম কোর্টের লিগ্যাল এইডের কার্যক্রমে প্রশাসনিক এবং আর্থিকভাবে (অর্থ বছর ভিত্তিক) মানুষের জন্য ফাউন্ডেশন সহায়তা প্রদান করে আসছিল।

সারাবাংলা/কেআইএফ/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর