Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রমনার ওসির বিষয়ে ৩ মাসে অনুসন্ধান শেষ করতে দুদককে নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২১ আগস্ট ২০২২ ১৪:৫১

ঢাকা: রাজধানীর রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলামের বিরুদ্ধে ‘ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের বিষয়ে তিন মাসের মধ্যে অনুসন্ধান শেষ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২১ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মনিক।

আজ শুনানির শুরুতে রমনা থানার ওসির অনিয়মের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি হাইকোর্টে জানায় সংস্থাটি।

এরপর হাইকোর্ট বেঞ্চ তিন মাসের মধ্যে অনুসন্ধান শেষ করার নির্দেশ দেন। একই সঙ্গে ওসি মনিরুল ইসলামের রাজধানীতে আট তলা বাড়িসহ বিপুল পরিমাণ সম্পদের বিষয়ে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে অনুসন্ধান চেয়ে আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমনের রিট নিষ্পত্তি করে দেন আদালত।

গত ১০ আগস্ট এ রিট করেন আইনজীবী সুমন।

এরপর তিনি বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে রিট উপস্থাপন করেন।

ওইদিন রিটের শুনানিতে আদালত বলেন, আগে এ বিষয়ে অনুসন্ধানের জন্য আগে দুদকের কাছে আবেদন করেন। আমরা ২১ আগস্ট পর্যন্ত রিট আবেদনটি স্ট্যান্ডওভার (মুলতবি) রাখছি। এ সময় আদালতে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান ও ওসি মনিরুল ইসলামের পক্ষে আইনজীবী মাহবুব শফিক উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

পরে আইনজীবী সুমন জানান, এটা দুদকের জন্য ফিট কেইস, একজন সরকারি কর্মকর্তা হিসেবে যদি… ২২ হাজার টাকার স্কেলে চাকরি করে ওনার যদি এত সম্পদ থাকে তাহলে বাংলাদেশের সকল সৎ অফিসাররা ফ্রাস্টেইটেড হবে, এটা ছিল আমার সাবমিশন। আদালত আমার এই সাবমিশনটি নিয়ে বলেছে- আমরা আপনার সাথে একমত।

তিনি জানান, আদালত বলেছেন যে- এভাবে চলে না, এভাবে চলতে দেওয়া যায় না।’ আদালত প্রসিডিউর ফলো করতে চায়। আদালত এ বিষয়ে আমাকে দুদকে একটি আবেদন দিতে বলেছেন। এরপর দুদক যদি কোনো ব্যবস্থা নেয় বা না নেয় যাই হোক না কেন তখন একটি সম্পূরক আবেদনসহ আগামী ২১ অগাস্ট আদালতে যেতে বলেছেন।

এর আগে সোমবার (৮ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ দৈনিক প্রথম আলোয় প্রকাশিত প্রতিবেদন নজরে আনেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। এরপর আদালত এ বিষয়ে তদন্ত চেয়ে রিট করতে বলে।

তারও গত ৫ অগাস্ট দৈনিক ‘প্রথম আলো’ পত্রিকায় ‘ঢাকায় ওসির আটতলা বাড়িসহ বিপুল সম্পদ’ শিরোনামে ওসি মনিরুলের নামে রাজধানীর বছিলায় আটতলা বাড়ি, কেরানীগঞ্জসহ বিভিন্ন এলাকায় একাধিক প্লট রয়েছে বলে উল্লেখ করা হয়।

ওই সংবাদে রাজধানীর মোহাম্মদপুর হাউজিং সোসাইটিতে এক মুক্তিযোদ্ধার বাড়ি দখলেরও অভিযোগ রয়েছে ওসির বিরুদ্ধে।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

ওসি মনিরুল ইসলামে

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর