Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি: বিশ্ববিদ্যালয়কে ১৫ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২২ ১০:১৬

ঢাকা: আইন লঙ্ঘন করে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় বেসরকারি বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডকে ১৫ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বেসরকারি ইসলামি বিশ্ববিদ্যালয়ের ৫২ শিক্ষার্থীর দায়ের করা রিটের শুনানি নিয়ে গতকাল সোমবার (২২ আগস্ট) বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশে আদালত রিটকারী ৫২ শিক্ষার্থীর প্রত্যেককে ৩০ হাজার টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডকে এই টাকা পরিশোধ করতে বলা হয়েছে। আগামী ৩১ আগস্টের মধ্যে শিক্ষার্থীদের এই টাকা পরিশেোধ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। পরবর্তী শুনানি ও আদেশের জন্যে আগামী ৩১ আগস্ট দিন নির্ধারণ করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন- আইনজীবী মুন্সী মনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

মামলার বিবরণে জানা যায়, বেসরকারি বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক সম্পন্ন করে আইনজীবী হিসেবে আইন অনুশীলনের জন্য বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় অংশ নেওয়ার বিষয়ে জানতে আসেন। তখন বাংলাদেশের বার কাউন্সিল কর্তৃপক্ষ জানায়, বেসরকারি বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় আইন অমান্য করে প্রতি সেমিস্টারে আইন বিভাগে ৫০ জনের অধিক শিক্ষার্থী ভর্তি করেছে। নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করানোর দায়ে ওই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের করার সুযোগ নেই। পরে বার কাউন্সিলের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ভুক্তভোগী ৫২ শিক্ষার্থী হাইকোর্টে রিট দায়ের করেন।

বিজ্ঞাপন

সোমবার ওই রিটের শুনানি নিয়ে আদালত বেসরকারি বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫২ শিক্ষার্থীর প্রত্যেককে ৩০ হাজার করে টাকা দেওয়ার নির্দেশ দেন। বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডকে এই টাকা পরিশোধ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ বার কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে সেমিস্টার প্রতি অনধিক ৫০ জন শিক্ষার্থী ভর্তি করা যায়।

সারাবাংলা/কেআইএফ/এমও

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি জরিমানা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর