Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচন ১২ অক্টোবর, ভোট ইভিএমে

স্পেশাল করসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২২ ১৭:৪১

ঢাকা: আগামী ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া মারা যাওয়ায় এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

মঙ্গলবার (২৩ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে আজ কমিশন সভা শেষ এই তফসিল ঘোষণা করেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। প্রধান নির্বাচন কমিশনার (ইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় অন্য চার নির্বাচন কমিশনারেরও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, গাইবান্ধা-৫ আসনের মনোনয়ন দাখিল শেষ তারিখ ১৩ সেপ্টেম্বর , মনোনয়নপত্র বাছাই ১৫ সেপ্টেম্বর, মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিলের শেষ তারিখ ১৬-১৮ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি ১৯ থেকে ২১ সেপ্টেম্বর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ সেপ্টেম্বর। আর প্রতীক বরাদ্দ ২৩ সেপ্টেম্বর।

উপনির্বাচনের ভোট গ্রহণের পদ্ধতির বিষয়ে ইসি সচিব অশোক কুমার দেবনাথ বলেন, এই সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মাধ্যমে।

এর আগে, গত ২২ জুলাই দিনগত রাতে যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে দীর্ঘ নয় মাস চিকিৎসাধীন থাকার পর মারা যান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। এর দুই দিন পর তার সংসদীয় আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী কোনো সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

সারাবাংলা/জিএস/এনএস

উপনির্বাচন গাইবান্ধা-৫ আসন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর