Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক ইসি মাহবুব তালুকদার আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ আগস্ট ২০২২ ১৫:৩৭

ঢাকা: সাবেক নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮০ বছর।

বুধবার (২৪ আগস্ট) দুপুর ১টায় ইউনাউটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ইউনাইটেড হাসাপতালের ডেপুটি কমিউনিকেশন অফিসার সাজ্জাদুর রহমান শুভ বিষয়টি নিশ্চিত করেছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, আজ সকালে মাহবুব তালুকদারের অক্সিজেন লেভেল কমে গেলে দুপুর ১২টার দিকে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকেরা জানান, তার ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছে। বেলা ১টার দিকে তার মৃত্যু হয়।

মাহবুব তালুকদার ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাড়ি নেত্রকোনার পূর্বধলা উপজেলায়। তিনি ঢাকা নবাবপুর হাইস্কুল, ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। পরে তিনি ঢাকা জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন ও মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ের চাকরিতে যোগ দেন। এ সময় তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গেও যুক্ত ছিলেন।

মাহবুব তালুকদার ১৯৭২ সালে উপসচিবের পদমর্যাদায় রাষ্ট্রপতির স্পেশাল অফিসার নিযুক্ত হন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হওয়ার পর তার সহকারী প্রেস সচিবের (উপসচিব) দায়িত্ব পালন করেন তিনি। বঙ্গবন্ধুর নির্দেশে তাকে তদানীন্তন ক্যাডার সার্ভিসে অন্তর্ভুক্ত করা হয়, যা পরে বিসিএস প্রশাসন হিসেবে রূপান্তরিত হয়। তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন। চাকরিজীবনের শেষ পর্যায়ে তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ সংসদ সচিবালয়ে অতিরিক্ত সচিব ছিলেন। তিনি ২০১৭ সালের ফেব্রুয়ারিতে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব শুরু করেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে তার পাঁচ বছর মেয়াদ শেষ হয়।

মাহবুব তালুকদার একজন সৃজনশীল লেখক। কবিতা, গল্প, উপন্যস, স্মৃতিকথা, ভ্রমণকাহিনী মিলিয়ে তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৪০টি। তিনি ২০১২ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।

সারাবাংলা/ইউজে/পিটিএম

মাহবুব তালুকদার সাবেক ইসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর