Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে এলো তরল গ্যাসের প্রথম চালান


২৪ এপ্রিল ২০১৮ ১৬:৩৬

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কাতার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) প্রথম চালান নিয়ে দেশে এসেছে ‘এক্সিলেন্স’ নামের একটি জাহাজ। বাংলাদেশে আসা এ যাবৎকালের জাহাজের মধ্যে এটিই সবচেয়ে বড়।

মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুর ২টায় জাহাজটি কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়িতে নোঙ্গর করেছে। ভাসমান টার্মিনাল হিসেবেই আপাতত জাহাজটি সেখানে অবস্থান করছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই জাহাজটি এদেশীয় শিপিং এজেন্ট সীকম শিপিং লাইন্স লিমিটেড।

প্রতিষ্ঠানটির পরিচালক জহুর আহমেদ সারাবাংলাকে বলেন, দুপুর ২টায় জাহাজটি নোঙ্গরের পর মাতারবাড়ি উপকূল থেকে আনুমানিক তিন কিলোমিটার দূরে অবস্থান করছে। বুধবার পেট্রোবাংলার এমডি, কাস্টমস কর্তৃপক্ষ এবং শিপিং এজেন্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে আমরা ওই জাহাজে যাব। কিছু আনুষ্ঠানিকতা এবং দাপ্তরিক কাজ আছে।

বিশেষায়িত এই জাহাজে করে আনা হয়েছে ১ লাখ ৩৬ হাজার ঘনমিটার তরল গ্যাস। জাহাজটি ২৭৭ মিটার লম্বা এবং ৪৪ মিটার প্রস্থ। এর ড্রাফট ১২ দশমিক ৫ মিটার।

জহুর আহমেদ সারাবাংলাকে জানান, মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত গ্যাসের পাইপ লাইন নির্মাণের কাজ শেষ হয়েছে। কিন্তু এর বাইরে নেওয়ার জন্য পাইপ লাইনের কাজ এখনও শেষ হয়নি।

তিনি বলেন, যেহেতু এখনও চট্টগ্রামের বাইরে নেওয়ার মতো পাইপ লাইন তৈরি হয়নি, আপাতত জাহাজটি ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) হিসেবে ব্যবহৃত হবে। বাংলাদেশ সরকার ১৫ বছর ধরে এর বিদেশি মালিক প্রতিষ্ঠানকে জাহাজের ভাড়া দেবে। এরপর সেটি বাংলাদেশ সরকারের মালিকানায় আসবে।

এসব তরল গ্যাস আবারও প্রাকৃতিক গ্যাসে পরিণত করার পর জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

সারাবাংলা/আরডি/জেএএম

 


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর