Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৭০ টাকায় অসন্তোষ, চা শ্রমিকরা সিদ্ধান্ত জানাবে কাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২২ ২১:২৭

সিলেট: চা বাগান শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০টাকা নির্ধারণ করা হয়েছে। শনিবার (২৭ আগস্ট) বিকেলে প্রধানমন্ত্রীর সঙ্গে চা বাগান মালিকপক্ষের ১৩ সদস্যের প্রতিনিধি দলের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এত অসন্তুষ্ট শ্রমিকরা।

সিলেটে আন্দোলনে থাকা চা বাগানের শ্রমিকরা এ বিষয়ে রাতে কোনো সিদ্ধান্ত জানাতে পারেননি। আগামীকাল তারা সবাই মিলে বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত জানাবে।

তবে নতুন ঘোষিত বেতনে অনেক শ্রমিকই অসন্তোষ প্রকাশ করেছেন। তারা জানিয়েছেন, ৩০০ টাকা মজুরি পেলে তারা কাজে যোগ দেবে না।

এক নারী চা শ্রমিক বলেন, ‘না আমরা কাজে যাবো না। এইটা কি প্রধানমন্ত্রী ভিক্ষা দিচ্ছে না লিল্লা দিচ্ছেন। আমরা ৩০০ টাকা মজুরি চেয়েছি। এইটা হলে যাই হোক, আমাদের ডাল-ভাতে দিন কাটতো। এছাড়া জিনিসপত্রের দাম এত, এই ১৭০ টাকায় আমরা কি খাইতে পারবো?’

এর আগে, দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে কর্মবিরতিসহ নানা কর্মসূচিতে টানা ১৯ দিন ধরে আন্দোলন করে আসছিল চা বাগানের শ্রমিকরা। বার বার মালিকপক্ষ-শ্রমিক আর প্রশাসনের বৈঠক হলেও কোনো সমাধান হয়নি। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে চা বাগান মালিকদের বৈঠকে বিষয়টির সুরাহা হবে বলে আশা করেছিল আন্দোলনকারীরা।

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ

দ্রব্যমূল্যের সঙ্গে সঙ্গতি রেখে দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে দেশের ২৪১টি চা বাগানে লাগাতার কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। গত ৯ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন তারা। এরপর ১৩ আগস্ট থেকে শুরু হয় অনির্দিষ্টকালের ধর্মঘট। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার আশ্বাসে সোমবার (২২ আগস্ট) দুপুরে শ্রমিকদের একাংশ আন্দোলন প্রত্যাহার করে কাজে ফেরেন। আরেক অংশ এখনও আন্দোলন অব্যাহত রেখেছেন।

এদিকে, চা শ্রমিকদের টানা ধর্মঘটে সারাদেশের বাগান থেকে চা-পাতা উত্তোলন, কারখানায় প্রক্রিয়াজাত ও উৎপাদন বন্ধ রয়েছে।

সারাবাংলা/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর