Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গৃহকর্মীদের সুরক্ষায় পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ আগস্ট ২০২২ ১৯:০৩

ঢাকা: গৃহকর্মীদের সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করতে পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন রুল জারি করেছেন হাইকোর্ট।

আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, মন্ত্রী পরিষদ সচিব, শ্রম সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, শ্রম মন্ত্রণালয়ের উপসচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (২৮ আগস্ট) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ, তার সঙ্গে ছিলেন কাজী মারুফুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দু্ল্লাহ আল মাহমুদ বাশার।

রুলে বলা হয়, গৃহকর্মীদের সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করতে নীতিমালা প্রণয়নে বিবাদীদের নিস্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

রিটের পক্ষের আইনজীবী মারুফুল আলম বলেন, গৃহকর্মীদের নিয়ে ২০১৫ সালে একটি সুরক্ষা ও কল্যাণ নীতিমালা করা হয়েছিল। কিন্তু তা ছিল অসম্পূর্ণ। সেখানে গৃহকর্মীদের সুযোগ-সুবিধার বিষয়ে অনেক সীমাবদ্ধতা, ক্ষতিপূরণ চাওয়ার বিষয়ে অস্পষ্টতা রয়েছে। এ বিষয়ে পূর্ণাঙ্গ নীতিমালা চেয়ে গত সপ্তাহে আইন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট চারজনকে একটি চিঠি পাঠিয়েছিলাম।

কিন্তু তারা কোনো ব্যবস্থা না নেওয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী জাহান আরা হক এবং আইন ও উন্নয়ন ফাউন্ডেশনের পক্ষে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনাানি নিয়ে আদালত রুল জারি করেছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

গৃহকর্মী নীতিমালা হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর