Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদ অধিবেশন শুরু, চলবে ৫ দিন

স্পেশাল করসেপন্ডেন্ট
২৮ আগস্ট ২০২২ ১৯:১৫

ঢাকা: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরু হয়েছে। এদিন নিয়মানুযায়ী জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচন করা হয়। পরে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মূলতবি করা হয়।

রোববার (২৮ আগস্ট) বিকেলে অধিবেশনের শুরুতে ডেপুটি স্পিকার নির্বাচন পর্ব শুরু হলে এ সংক্রান্ত প্রস্তাবটি উত্থাপন করেন সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন। সেই প্রস্তাব সমর্থন করেন সরকার দলীয় সদস্য কামরুল ইসলাম। অন্য কোনো মনোনয়নপত্র না পাওয়া যাওয়ায় স্পিকার প্রস্তাবটি কণ্ঠভোটে দেন। পরে সর্বস্মতিতে প্রস্তাবটি পাস হয়।

এসময় টেবিল চাপড়ে অধিবেশন কক্ষে উপস্থিত সংসদ সদস্যরা নতুন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকুকে অভিনন্দন জানান। এরপর সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনের রাষ্ট্রপতির চেম্বারে তাকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নবনির্বাচিত ডেপুটি স্পিকার শামসুল হক টুকু পাবনা-১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য। তিনি ২০০৯, ২০১৪ এবং সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এর আগে, তিনি শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

প্রসঙ্গত, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার, গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ-সদস্য অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই মৃত্যুবরণ করেন।

এদিকে অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হয়। করোনার পর এই প্রথম কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ ও নূর-ই-আলম চৌধুরী।

বৈঠকে জানানো হয়, এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৩৭টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ৯৮৬টি প্রশ্নসহ মোট এক হাজার ২৩টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৬২ তে একটি মুলতবি প্রস্তাব ও বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৬টি। এ পর্যন্ত প্রাপ্ত ১২টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ৬টি, পাসের অপেক্ষায় ৩টি ও ৩টি উত্থাপনের অপেক্ষায় রয়েছে।

এদিকে অধিবেশনের শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য ৫ সদস্যের সভাপতিমণ্ডলী নির্বাচন করা হয়। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, আবুল হাসান মাহমুদ আলী, আব্দুল মজিদ খান, আনিসুল ইসলাম মাহমুদ ও আয়েশা ফেরদৌস।

সারাবাংলা/এএইচএইচ/এমও

অধিবেশন শুরু টপ নিউজ সংসদ অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর