Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে জোট বাঁধল ২০ এনজিও

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ আগস্ট ২০২২ ১৯:২৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে কার্যক্রম পরিচালনা করা স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক এবং জাতিসংঘসহ অন্তঃত ২০টি বেসরকারি উন্নয়ন সংস্থার সমন্বয়ে নতুন একটি জোট গঠন করা হয়েছে। সরকারের সহযোগী সংস্থা হিসেবে বিভিন্ন প্রকল্প ও উদ্যোগ বাস্তবায়নে এই জোট যৌথভাবে কাজ করার ঘোষণা দিয়েছে।

রোববার (২৮ আগস্ট) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ‘চট্টগ্রাম আরবান নেটওয়ার্ক’ নামে এই জোটের ঘোষণা দেয়া হয়।

নেটওয়ার্কের সদস্য সংগঠনগুলো হল- ইউএনডিপি, কারিতাস বাংলাদেশ, ব্র্যাক, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র, কোডেক, সেভ দ্য চিলড্রেন, ইপসা, ওয়ার্ল্ড ভিশন, অগ্রযাত্রা, ব্রাইট বাংলাদেশ ফোরাম, বিটা, সিডিএফ, ইলমা, ঘাসফুল, স্বপ্নীল ব্রাইট ফাইন্ডেশন, জেএসইউএস, নিষ্কৃতি, সংশপ্তক, মমতা এবং উৎস।

ইপসা’র মনিটরিং অফিসার সৈয়দ মোহন উদ্দিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, নেটওয়ার্কের কার্যক্রম পরিচালনার জন্য একটি কমিটি করা হয়েছে। এতে ইপসার উপ-পরিচালক নাছিম বানুকে আহ্বায়ক করা হয়েছে। উৎস’র নির্বাহী পরিচালক মোস্তফা কামাল যাত্রাকে যুগ্ম আহ্বায়ক এবং সংশপ্তকের নির্বাহী পরিচালক লিটন চৌধুরীকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া নেটওয়ার্কভুক্ত প্রত্যেক সংস্থার প্রতিনিধিকে কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে।

নেটওয়ার্কের কার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার জন্য একটি উপদেষ্টা কমিটিও গঠন করা হয়েছে।

অনুষ্ঠানে চট্টগ্রাম আরবান নেটওয়ার্কের উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সহ-সভাপতি সুভাষ চন্দ্র বড়ুয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার হোসাইন চৌধুরী ও আইন বিভাগের অধ্যাপক এ বি এম আবু নোমান, নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. বাসনা মহুরী, দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক ওমর কায়সার, শিক্ষাবিদ আনোয়ারা আলম, চট্টগ্রাম সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ ওমর আবদুল্লাহ, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সহকারী অধ্যাপক শাহজালাল মিশুক এবং নদী ও খাল রক্ষা আন্দোলনের আহবায়ক অলিউর রাহমান ছিলেন।

নেটওয়ার্কের উপদেষ্টা কমিটির সদস্য ব্রাইট বাংলাদেশ ফোরামের পরিচালক উৎপল বড়ুয়া অনুষ্ঠান সঞ্চালনা করেন।

এতে জানানো হয়, চট্টগ্রামের নগরভিত্তিক ক্রমবর্ধমান সমস্যাগুলোর গুরুত্ব অনুধাবন করে সম্মিলিত প্রয়াসে উদ্যোগ গ্রহণ করার জন্য গতবছর এই জোট গঠনের প্রক্রিয়া শুরু হয়। নিরাপদ, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক চট্টগ্রাম নগর গড়ে তুলতে সরকারি, বেসরকারি এবং সমাজের বিভিন্ন ক্ষেত্রের অংশীজনদের সম্পৃক্ত করাই নেটওয়ার্কের লক্ষ্য।

সারাবাংলা/আরডি/এমও

২০ এনজিও এনজিও চট্টগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর