Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চা শ্রমিকদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময় ৩ সেপ্টেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ আগস্ট ২০২২ ১৯:৪১

ফাইল ছবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: দেশের চা শ্রমিকদের মজুরি বাড়ার পর এবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তাদের সঙ্গে মতবিনিময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে চা শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

মঙ্গলবার (৩০ আগস্ট) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, গত শনিবার (২৭ আগস্ট ) প্রধানমন্ত্রীর সঙ্গে চা বাগানের মালিকদের বৈঠকে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০টাকা নির্ধারণ করা হয়। নতুন মজুরি নির্ধারণের পর রেশনসহ সব সুযোগ-সুবিধা মিলে প্রায় ৫০০ টাকা পাবে তারা। ওই দিনের বৈঠক শেষে সাংবাদিকদের প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস জানান, শিগগিরই চা শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চা বাগান মালিকপক্ষের ১৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন টি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহ আলম। সেদিন বৈঠকের শুরুতে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তার আগে, দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে কর্মবিরতিসহ নানা কর্মসূচিতে টানা ১৯ দিন ধরে আন্দোলন করে আসছিল চা বাগানের শ্রমিকরা। ওই সময় মজুরি নির্ধারণে বার বার মালিক ও শ্রমিকপক্ষ এবং প্রশাসনের বৈঠক হলেও কোনো সমাধান হয়নি। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে চা বাগান মালিকদের বৈঠকে বিষয়টির সুরাহা হবে বলে আশাবাদী ছিলেন আন্দোলনকারীরা।

দ্রব্যমূল্যের সঙ্গে সঙ্গতি রেখে দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে দেশের ২৪১ চা বাগানে লাগাতার কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। গত ৯ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন তারা। ১৩ আগস্ট থেকে শুরু হয় অনির্দিষ্টকালের ধর্মঘট। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার আশ্বাসে সোমবার (২২ আগস্ট) দুপুরে শ্রমিকদের একাংশ আন্দোলন প্রত্যাহার করে কাজে ফেরে। আরেক অংশ আন্দোলন অব্যাহত রাখে।

বিজ্ঞাপন

এদিকে, চা শ্রমিকদের টানা ধর্মঘটে সারা দেশের বাগান থেকে চা পাতা উত্তোলন, কারখানায় প্রক্রিয়াজাত ও উৎপাদন বন্ধ থাকে। এতে স্থবির হয়ে পড়ে দেশের চা শিল্প।

সারাবাংলা/এনআর/পিটিএম

চা শ্রমিক প্রধানমন্ত্রী মতবিনিময়

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর