Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘এসপিসিপিডি বাস্তবায়নে এমপিদের পরামর্শ ভূমিকা রাখছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ আগস্ট ২০২২ ২১:৩০

ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এসপিসিপিডি প্রকল্পের আওতায় বাল্য বিবাহ প্রতিরোধ, মাতৃমৃত্যু হার হ্রাস, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সংসদ সদস্যদের (এমপি) গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ প্রসঙ্গে জাতীয় সংসদের সংসদ সদস্যদের গৃহীত পদক্ষেপ ইউএনএফপিএ কর্তৃক প্রশংসিত হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) সংসদ ভবনের শপথ কক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় ”পলিসি এ্যাকশন’স টু অ্যাচিভ আইসিপিডি থ্রি ট্রান্সফরমেশন রেজাল্ট’স বাই ২০৩০” কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ স ম ফিরোজ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এবং ইউএনএফপিএ’র প্রতিনিধি ক্রিস্তিনে ব্লখুস।

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএফপিএ’র পিপিআর প্রধান এম শহীদুল ইসলাম পিএইচডি এবং স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক যুগ্ম-সচিব এম এ কামাল বিল্লাহ। অনুষ্ঠানের মুক্ত আলোচনা পূর্ব সঞ্চালনা করেন কে এম আব্দুস সালাম এবং এ পর্বে সংসদ সদস্যদের মতামত প্রদান করেন।

স্পিকার বলেন, এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সংসদ সদস্যরা অত্যন্ত আন্তরিকতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করছেন। সদস্যগণের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ খুবই কার্যকর। প্রকল্প কার্যক্রম অব্যাহত রাখা জরুরি।

উল্লেখ্য, গত ১২ আগস্ট নিউইয়র্ক সফরকালীন স্পিকারের সঙ্গে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ইউএনএফপিএ’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর এম্বাসেডর ইব পেটারসেনসহ ইউএনএফপিএ’র সংশ্লিষ্ট কর্মকর্তারা সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে ড. শিরীন শারমিন চৌধুরী ইউএনএফপিএ’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর এম্বাসেডর ইব পেটারসেনকে মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও পরিবার পরিবল্পনা, বাল্যবিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং যুব উন্নয়ন ও জনসংখ্যার বহুমাত্রিকতা- এই তিনটি ইস্যূতে সংসদ সদস্যদের অংশগ্রহণে সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম অবহিত করেন। এসময় ইউএনএফপিএ বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করে।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে কর্মশালায় অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক, ডা. আব্দুল আজিজ, শামীম হায়দার পাটোয়ারী, উম্মে ফাতেমা নাজমা বেগম, সৈয়দা রুবিনা আক্তার, শামীমা আক্তার খানম বক্তব্য রাখেন। এছাড়াও অনুষ্ঠানে অন্য সংসদ সদস্যরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/এনএস

এসপিসিপিডি জাতীয় সংসদ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর