Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের বস্ত্রখাত এগিয়ে যাচ্ছে: গোলাম দস্তগীর গাজী

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২২ ১৫:৪১

ঢাকা: আন্তর্জাতিক প্রদর্শনী ও পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দেশের বস্ত্রখাত আরও টেকসই হওয়ার মাধ্যমে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

বুধবার ( ৩১ আগস্ট) দুপুরে বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, দেশের বস্ত্রখাতকে যুগোপযোগী ও আন্তর্জাতিক প্রতিযোগিতা সক্ষম হিসেবে তৈরি করতে নানামুখী নীতিমালা, পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। বস্ত্রখাতে প্রধানমন্ত্রীর ঘোষিত বিশেষ প্রণোদনার কারণে এই খাত জাতীয় রফতানির ধারাকে করোনাভাইরাসের ক্ষতিকর প্রভাবমুক্ত রাখতে সক্ষম হয়েছে। বস্ত্রশিল্পের ধারাবাহিক উন্নয়ন ও আধুনিকায়নের গতি বেগবান করা এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে চাহিদা বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ বাস্তবায়ন করেছে।

মন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার পোশাকখাতে ব্যবসাবান্ধব নীতিমালা প্রণয়ন করে বেসরকারি খাতকে ব্যবসা পরিচালনায় উৎসাহিত করছে। এ খাতের ব্যবসাকে সহজতর করার জন্য নীতি সহায়তা প্রদান, অবকাঠামো সুবিধা বৃদ্ধিসহ সকল ক্ষেত্রে দৃঢ় সহায়তার ভূমিকা পালন করছে। যোগাযোগ ব্যবস্থার উন্নতি, বন্দরে সুবিধা বাড়ানো, জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন করা, চট্টগ্রাম ও মোংলা বন্দরের কার্গো হ্যান্ডলিং সক্ষমতা বাড়ান হয়েছে। এছাড়াও দ্রুত ও পরিকল্পিত শিল্পায়ন ও উন্নয়নের জন্য অর্থনৈতিক অঞ্চল ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হচ্ছে।

বিজ্ঞাপন

দেশের সাশ্রয়ী বিশাল শ্রমশক্তি, উন্নত প্রযুক্তিনির্ভর বিদ্যুৎ-জ্বালানি এবং দক্ষ মানবসম্পদগুলোর সমন্বয়ে বস্ত্রখাত আরও দক্ষভাবে গড়ে উঠতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

অনুষ্ঠানে বিজিএমইএ-এর প্রেসিডেন্ট ফারুখ হাসান, বিকেএমইএ-এর প্রেসিডেন্ট মোহাম্মদ হাতিমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসজে/আইই

টপ নিউজ বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর