Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪১ বছর পর চালু হলো অপারেশন থিয়েটার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২২ ১১:২৩

সিরাজগঞ্জ: জেলার কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪১ বছর পর চালু হলো অপারেশন থিয়েটার। গতকাল বুধবার (৩১ আগস্ট) সকালে উপজেলার জটিবাড়ী গ্রামের স্বপন সরকারের স্ত্রী প্রসূতি হাফিজা খাতুনের সিজারিয়ানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অপারেশন চালু করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা যায়, ১৯৮১ সালের ১১ জানুয়ারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন করা হয়। তবে চালু ছিল না অপারেশন থিয়েটার। সবশেষে ২০২২ সালের ২৩ আগস্ট উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভায় অপারেশন থিয়েটার চালুর ঘোষণা দেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না। পরে প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত একটি নতুন ভবন তৈরি করে ২০১৪ সালের ৪ এপ্রিল ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করে উদ্বোধন করা হয়। ওই বছরই নতুন ভবনে স্থাপন করা হয় অপারেশন থিয়েটার এবং কেনা হয় প্রায় ৩০ লাখ টাকার যন্ত্রপাতি। অপারেশন থিয়েটারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলেও অপারেশনের নির্ধারিত চিকিৎসক না থাকায় অপারেশন চালু করা যাচ্ছিল না। এর অপারশনের চিকিৎসক নিয়োগ দেওয়ায় সেই সমস্যার সমাধান হলো।

বিজ্ঞাপন

প্রথম অপারেশন হওয়া হাফিজা খাতুনের দিনমজুর স্বামী স্বপন সরকার বলেন, আমার স্ত্রীর সমস্যার কারণে স্বাভাবিকভাবে সন্তান না হওয়ায় কামারখন্দ হাসপাতালে বিনামূল্যে সিজারিয়ান অপারেশন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন চালু না হলে ধার দেনা করে বেসরকারি ক্লিনিক বা হাসপাতালে অপারেশন করা লাগত।

কামারখন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিম বলেন, অবশেষে ৪১ বছর পর অপারেশন চালু হয়েছে। এতদিন অপারেশন সংশ্লিষ্ট চিকিৎসক না থাকায় এই হাসপাতালে অপারেশন চালু করা যাচ্ছিল না। কামারখন্দে অপারেশন চালু হওয়ায় পাশবর্তী কয়েকটি উপজেলার রোগীরা এখান থেকে বিনামূল্যে সেবা পাবেন। এই হাসপাতালে সন্তান প্রসব হলেই নবজাতককে পুরস্কার দেওয়া হবে।

বিজ্ঞাপন

আনুষ্ঠানিকভাবে অপারেশন থিয়েটার উদ্বোধনের সময় সিরাজগঞ্জের সিভিল সার্জন রামপদ রায়, কামারখন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম শহিদুল্লাহ সবুজ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইব্রাহিমসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনএস

কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টপ নিউজ সিরাজগঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর